‘সি’ ইউনিটের পরীক্ষা দিয়ে শুরু হচ্ছে রাবির ভর্তি যুদ্ধ

ফাইল ফটো
নিজস্ব প্রতিবেদক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) স্নাতক (সম্মান) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের পরীক্ষা শুরু হচ্ছে মঙ্গলবার (৫ মার্চ)। এদিন ‘সি’ ইউনিটের বিজ্ঞান বিভাগের পরীক্ষার মাধ্যমে শুরু হয়ে চলবে বৃহস্পতিবার (৭ মার্চ) পর্যন্ত ‘এ’ ও ‘বি’ ইউনিটের পরীক্ষা।বুধবার (৬ মার্চ) ‘এ’ ইউনিট মানবিক বিভাগ এবং বৃহস্পতিবার (৭ মার্চ) ‘বি’ ইউনিটের বাণিজ্য বিভাগ, অ-বিজ্ঞান ও অ-বাণিজ্য ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষার হলে ভর্তি ইচ্ছুকদের মানতে হবে কিছু নির্দেশনা: অনলাইনে প্রদত্ত দুই পৃষ্ঠার (প্রথম পৃষ্ঠা পরীক্ষার্থীর এবং দ্বিতীয় পৃষ্ঠা বিশ্ববিদ্যালয়ের কপি হিসেবে নির্ধারিত) প্রবেশপত্র অবশ্যই A4 সাইজের দুটি পৃথক অফসেট কাগজে কালার প্রিন্ট করতে হবে।

পরীক্ষার্থীকে অবশ্যই তার প্রবেশপত্রে উল্লিখিত নির্দিষ্ট কক্ষের নির্ধারিত আসনে পরীক্ষা দিতে হবে।

পরীক্ষা শুরু হওয়ার অন্তত ৩০ মিনিট আগে প্রার্থীকে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হতে হবে। পরীক্ষা শুরু হওয়ার ১৫ মিনিট পরে কোনো প্রার্থীকে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে না।

উত্তরপত্রে সব ধরনের লেখার কাজে কালো কালির বল পয়েন্ট কলম ব্যবহার করতে হবে। পেনসিলের ব্যবহার সম্পূর্ণভাবে নিষিদ্ধ।

ভর্তি পরীক্ষার সময় প্রার্থীকে উল্লিখিত দুই পৃষ্ঠার প্রবেশপত্র এবং উচ্চমাধ্যমিকের মূল রেজিস্ট্রেশন কার্ড অবশ্যই সঙ্গে আনতে হবে। পরীক্ষার হলে দায়িত্বপ্রাপ্ত শিক্ষক প্রবেশপত্রদ্বয়ের প্রতিটিতে এমনভাবে স্বাক্ষর করবেন যেন অর্ধেক অংশ ছবির ওপর থাকে। স্বাক্ষরিত প্রবেশপত্রের বিশ্ববিদ্যালয়ের কপিটি দায়িত্বপ্রাপ্ত শিক্ষক সংগ্রহ করবেন। পরীক্ষার্থীর কপি পরে ব্যবহারের জন্য প্রার্থীকে অবশ্যই সংরক্ষণ করতে হবে।

ক্যালকুলেটর, মেমোরিযুক্ত ঘড়ি, মোবাইল ফোন, ব্লু-টুথ বা টেলিযোগাযোগ করা যায়- এ রূপ কোনো ইলেকট্রনিক যন্ত্রসহ পরীক্ষার হলে প্রবেশ সম্পূর্ণভাবে নিষিদ্ধ। পরীক্ষা চলাকালে পরীক্ষার হলে কোনো পরীক্ষার্থীর কাছে এ রূপ কিছু পাওয়া গেলে তার ভর্তির আবেদন বাতিল করা হবে।

পরীক্ষার হলে পরীক্ষার্থীর মুখমণ্ডল ও দুই কান খোলা থাকতে হবে।

বিভিন্ন স্তরে সংগৃহীত আবেদনকারীর ছবি বায়োমেট্রিক ভেরিফিকেশনে ব্যবহার করা হবে। ভেরিফিকেশনে কোনো ধরনের অসংগতি পরিলক্ষিত হলে ওই আবেদনকারীর আবেদন বাতিল করা হবে।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সব প্রস্তুতি সম্পন্ন করেছে। আমরা আশা করছি, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সুন্দর ও উৎসবমুখর পরিবেশে সম্পন্ন হবে এবং এখানে সবাই নিরাপদে আসবে ও নিরাপদে নিজ নিজ গন্তব্যে ফিরে যাবে।