কাল এইচএসসিতে বসছে রাজশাহী শিক্ষাবোর্ডে সর্বোচ্চ দেড় লাখ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে দেড় লাখের বেশি শিক্ষার্থী আজ স্বশরীরে এইচএসসি পরীক্ষায় বসবেন। বিভাগের আট জেলা থেকে এবার সর্বোচ্চ মোট ১ লাখ ৫০ হাজার ৭৪৫ জন শিক্ষার্থী পরীক্ষায় বসবে। ২০২০ সালে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৪৯ হাজার ৮৮৯ জন। আট জেলার ৭৫৫টি কলেজ থেকে তাঁরা পরীক্ষায় অংশ নেবে। এ বছর অতিতের সকল রেকর্ড ভঙ্গ করে দেড় লাখেরও বেশি শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে।

মোট পরীক্ষার্থীর মধ্যে এবার ছাত্র ৮০ হাজার ৬৬ জন। আর ছাত্রী ৬৯ হাজার ৮২৩ জন। এদের মধ্যে ১ লাখ ১৯ হাজার ৭৫০ জন নিয়মিত শিক্ষার্থী। অনিয়মিত ২৭ হাজার ৫৬৭ জন। এ ছাড়া ২ হাজার ৫১৭ জন মানোন্নয়ন এবং ৫৫ জন প্রাইভেট পরীক্ষা দেবে। এ বছর মানবিক বিভাগ থেকে ৯১ হাজার ৬৫০ জন, বিজ্ঞান বিভাগ থেকে ৩৯ হাজার ৬১ জন, ব্যবসায় শিক্ষা থেকে ১৯ হাজার ১১০ জন, গার্হস্থ অর্থনীতি থেকে ৩৩ জন, ইসলামিক স্টাডিজ থেকে ৩৩ জন এবং মিউজিক থেকে দুজন পরীক্ষায় অংশ নেবে। রাজশাহী বিভাগের আট জেলার ১৯৯টি কেন্দ্রে পরীক্ষা হবে।

রাজশাহী শিক্ষাবোর্ডের হিসাবে, বিভাগের আট জেলায় এইচএসসির নিয়মিত শিক্ষার্থী ছিল ১ লাখ ৬৬ হাজার ২৮৭। এরমধ্যে ১ লাখ ৩৯ হাজার ৫৮৯ জন নিয়মিত শিক্ষার্থী পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করেছেন। বাকি ২৬ হাজার ৬৯৮ জন রেজিস্ট্রেশন করেননি। ফলে এবার আট জেলা থেকে ১৬ দশমিক ০৬ শিক্ষার্থী ঝরে পড়েছে। ২০২০ সালে ঝরে পড়ার হার ছিল ২২ দশমিক ৪৩ শতাংশ। সে তুলনায় এবার ঝরে পড়ার হার ৬ দশমিক ৩৭ শতাংশ কমেছে। এবার ১২ দশমিক ২৪ শতাংশ ছাত্র এবং ১৯ দশমিক ৮৮ শতাংশ ছাত্রী ঝরে পড়েছে। গতবছর ছেলেদের ঝরে পড়ার হার ছিল মাত্র ২১ দশমিক ৩৮ শতাংশ। আর ছাত্রীদের ঝরে পড়ার হার ছিল ২৩ দশমিক ৪৯ শতাংশ।

রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, পরীক্ষার জন্য কয়েকদিন আগেই তাঁরা সব প্রস্তুতি সম্পন্ন করেছেন। কেন্দ্রে কেন্দ্রে পরীক্ষার উপকরণও পৌঁছে গেছে। করোনাকালে সামাজিক দূরত্ব মেনে পরীক্ষা গ্রহণ করা হবে।