কারিগরি শিক্ষার আধুনিকায়নে চুক্তি স্বাক্ষর

সিল্কসিটিনিউজ ডেস্ক:

টেকনিক্যাল অ্যান্ড ভোকেশনাল এডুকেশন অ্যান্ড ট্রেইনিং (টিভিইটি) ব্যবস্থা আধুনিকায়নে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) সঙ্গে বাংলাদেশ সরকারের একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। সোমবার ঢাকায় হোটেল সোনারগাঁওয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের উপস্থিতিতে চুক্তি স্বাক্ষর হয়।

 
চুক্তির আওতায় ‘Skills 21- Empowering Citizens for Inclusive and Sustainable growth’ নামে প্রকল্প বাস্তবায়ন করা হবে। প্রকল্প বাস্তবায়নে ব্যয় হবে ২০ মিলিয়ন ইউরো। স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, ২০১৭ সালের জানুয়ারি থেকে ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত মেয়াদে প্রকল্পটি বাস্তবায়িত হবে। এ প্রকল্পের আওতায় ৭৫ হাজার ৫০০ জন সরাসরি প্রশিক্ষণ নিতে পারবে।
অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের দায়িত্বপ্রাপ্ত সচিব সোহরাব হোসাইন, ইইউ’র পক্ষে রাষ্ট্রদূত পিয়ারে মায়াদুন এবং আইএলও’র পক্ষে ডিরেক্টর জেনারেল গাই রাইডার চুক্তিতে স্বাক্ষর করেন।

 
অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, ‘এ প্রকল্প সরকারের অন্তর্ভূক্তিমূলক উন্নয়ন এবং সবার জন্য উৎপাদনমূলক চাকরির সংস্থানের প্রতিশ্রুতি বাস্তবায়নে সহায়তা করবে। দেশের কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণ কাঠামো শক্তিশালী করতে এ প্রকল্প নেওয়া হয়েছে।’

 
অনুষ্ঠানে অন্যদের মধ্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী মো. মুজিবুল হক, বাংলাদেশে ইইউ রাষ্ট্রদূত পিয়ারে মায়াদুন এবং আইএলও’র ডিরেক্টর জেনারেল গাই রাইডার এবং আইএলও’র ডেপুটি ডিরেক্টর গগন রাজভান্ডারী বক্তব্য রাখেন।

সূত্র: বাংলা ট্রিবিউন