কাবুল ছেড়ে কেন পালিয়েছিলেন জানালেন গনি

আফগানিস্তানের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট আশরাফ গনি জানিয়েছেন কাবুলের পতন ঠেকাতেই তিনি দেশ ছেড়ে পালিয়েছিলেন। বিবিসি বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বিবিসিকে আশরাফ গনি  জানান, ১৫ আগস্ট কাবুল পতনের দিন সকালে ঘুম থেকে উঠার পরও তার ‘কোনো ধারণা’ ছিল না যে এটাই কাবুলে তার শেষ দিন।

তার বিমান যখন কাবুল ছাড়ে তখনই তিনি উপলব্ধি করতে পারেন যে, তিনি চলে যাচ্ছেন।

সে সময় দেশ ছেড়ে পালানোর জন্য তীব্র সমালোচনার মুখে পড়েছিলেন গনি। বর্তমানে তিনি সংযুক্ত আরব আমিরাতে অবস্থান করছেন।

বৃহস্পতিবার বিবিসির রেডিও ফোরের টুডে প্রোগ্রামে সাবেক মার্কিন সেনাপ্রধান জেনারেল নিক কার্টারের সঙ্গে আলাপচারিতায় এসব কথা বলেন গনি। নিক কার্টার ওই অনুষ্ঠানের অতিথি সঞ্চালক হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

ওই দিনের কথা স্মরণ করে গনি বলেন, তিনি প্রথমে শুনেছিলেন তালেবান যোদ্ধারা কাবুলে প্রবেশ করবে না। কিন্তু দুই ঘণ্টা পর পরিস্থিতি বদলে যায়।

গনি বলেন, তালেবানের দুটি দল দুই দিক কাবুলকে ঘিরে ফেলছিল। তাদের মধ্যে সংঘাতের আশঙ্কা দেখা দিয়েছিল। এই সংঘাতের কারণে ৫০ লাখ জনগোষ্ঠীর শহরটি ধ্বংস হয়ে যেত। ক্ষতি হতো সাধারণ জনগণের।

তিনি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ও তার স্ত্রীকে কাবুল ছেড়ে যেতে দেওয়ার ব্যাপারে সম্মত হন। পরে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে যাওয়ার জন্য একটি গাড়ির অপেক্ষা করছিলেন তিনি।

ওই গাড়ি আর আসেনি। তার বদলে ‘ভীতসন্ত্রস’ প্রাসাদের নিরাপত্তা বাহিনীর প্রধান এসে তাকে জানান, গনি  যদি প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেন, তারা সবাই মারা পড়বেন। নিরাপত্তা প্রধান তাকে প্রাসাদ ছাড়ার জন্য দুই মিনিট সময় দেন।

গনি জানান, তিনি জালালাবাদ কিংবা খোস্ত প্রদেশে যেতে চেয়েছিলেন। কিন্তু নিরাপত্তা প্রধান তাকে জানান, দুই প্রদেশেরই পতন ঘটেছে।  এরপরই তিনি কাবুল ছাড়ার সিদ্ধান্ত নেন।

এর আগে দেশ ছেড়ে পালানোর পর পরই এক ভিডিও গনি জানিয়েছিলেন, সেদিন প্রেসিডেন্ট প্যালেসে ঢুকে প্রতিটি কক্ষে তাকে খুঁজেছে তালেবান সদস্যরা। নিরাপত্তাজনিত কারণে সম্পদ এবং গোপন নথিপত্র ফেলে রেখেই তিনি কাবুল ছাড়তে বাধ্য হন।

পালানোর সময় পোশাক পরিবর্তনের সময় পাননি বলে ভিডিও বার্তায় দাবি করেছেন গনি।

তিনি বলেন, শুধু পরনের ঐহিত্যবাহী পোশাক পরে পালতে বাধ্য হয়েছিলেন। এমনকি জুতা পরার জন্যও সময় পাননি তিনি। স্যান্ডেল পরেই প্রেসিডেন্ট প্যালেস ছেড়েছিলেন গনি।

তালেবান কাবুল ঘিরে ফেললে সেখান থেকে পালিয়ে প্রথমে তাজাকিস্তানে যাওয়ার চেষ্টা করেছিলেন আফগানিস্তানের আশরাফ গনি। পরে সংযুক্ত আরব আমিরাতে আশ্রয় পান তিনি।
 

সূত্রঃ যুগান্তর