কাবুলে হামলা: জাতিসংঘের বিবৃতিতে নেই তালেবানের নাম

আফগানিস্তানের কাবুল বিমানবন্দরে সন্ত্রাসী হামলা নিয়ে এক বিবৃতিতে তালেবানের নাম এড়িয়ে গেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

ওই বিবৃতিতে বলা হয়েছে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলো আফগানিস্তানে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের প্রয়োজনীয়তা মনে করিয়ে দিতে চায়।আফগানিস্তানের ভূমি ব্যবহার করে অন্য দেশকে হুমকি দেওয়া বা হামলার মতো ঘটনা যেন না ঘটে তা নিশ্চিত করতে হবে। এবং আফগানিস্তানের ভূমি থেকে সন্ত্রাস ছড়ানোর কাজে কাউকে যেন কোনো ব্যক্তি বা আফগান সংগঠন মদত না দেয়।

ওই বিবৃতিতে তালেবান ও ইসলামিক স্টেটসহ অন্য সংগঠনগুলোর সম্পর্কের কথা বারবার উঠে এলেও নিরাপত্তা পরিষদের বিবৃতিতে তালেবানের নাম উল্লেখ করা নেই।

এর আগে তালেবানের হাতে কাবুল পতনের পরের দিন ১৬ আগস্ট এক বিবৃতিতে সরাসরি তালেবানের নাম উল্লেখ করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ জানিয়েছিল, তালেবান বা অন্য কোনো আফগান গোষ্ঠী বা ব্যক্তির অন্য দেশে গিয়ে সন্ত্রাসী কার্মকাণ্ড চালালো অনুচিত।

পরের বিবৃতিতে তালেবানের নাম এড়িয়ে যাওয়ার বিষয়টি প্রথমে নজরে আনেন জাতিসংঘে ভারতের সাবেক স্থায়ী প্রতিনিধি সায়েদ আকবারুল্লাহ। তিনি চলতি বছরের এপ্রিল পর্যন্ত জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

এক মাসের জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতির দায়িত্ব গ্রহণ পালন করছে ভারত। ২০২১-২২ সালে প্রথমবারের জন্য এই দায়িত্ব নিল ভারত। ফ্রান্সের কাছ থেকে ১ আগস্ট নিরাপত্তার পরিষদের সভাপতিত্বের দায়িত্ব গ্রহণ করে ভারত।

 

সূত্রঃ যুগান্তর