কাতার বিশ্বকাপ : ‘হাইয়া’ কার্ড থাকলে ভিসা ছাড়াই ওমরাহ পালনের সুযোগ

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

আগামী ২০ নভেম্বর শুরু হচ্ছে কাতার বিশ্বকাপ ২০২২। বিশ্বকাপের ‘হাইয়া’ কার্ডধারী মুসলিমরা পবিত্র ওমরাহ ও মদিনা ভ্রমণ করতে পারবেন। ওমরাহ পালনের জন্য ভিসার প্রয়োজন হবে না বলে জানিয়েছে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রণালয়। সৌদি গেজেট সূত্রে এ তথ্য জানা যায়।

সৌদির পররাষ্ট্রমন্ত্রণালয়ের ভিসা বিভাগের সহকারী মহাপরিচালক খালেদ আল-শামারি বলেছেন, ‘হাইয়া’ কার্ডধারীর জন্য ভিসা কার্যক্রম পুরোপুরি ফ্রি থাকবে। ই-ভিসার সব খরচ দেশটি বহন করবে। তবে ভিসা প্ল্যাটফর্ম থেকে স্বাস্থ্য বীমা থাকতে হবে। বিশ্বকাপ চলাকালে দুই মাস পর্যন্ত এ সুযোগ থাকবে।

খবরে বলা হয়, বিশ্বকাপ শুরু হওয়ার ১০ দিন আগে ১১ নভেম্বর থেকে সৌদি আরবে প্রবেশ করা যাবে। এরপর আগামী ১৮ ডিসেম্বর পর্যন্ত বিশ্বকাপ শেষ নাগাদ এ সুযোগ থাকবে। এ সময়ে যখন ইচ্ছা সৌদিতে প্রবেশ ও বের হওয়ার সুযোগ পাবেন কার্ডধারীরা। তাছাড়া এ কার্ডধারীদের কাতার থেকে প্রবেশও শর্ত করা হয়নি।

কাতার বিশ্বকাপ ২০২২-এ উপস্থিত হওয়া সবার জন্য ‘হাইয়া’ কার্ড থাকা বাধ্যতামূলক। খেলা দেখতে যাওয়া সবাইকে এই কার্ড ধারণ করতে হবে।

মধ্যপ্রাচ্য ও আরববিশ্বে প্রথম বারের মতো ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হতে যাচ্ছে। ২০ নভেম্বর দেশটির আল-বাইত স্টেডিয়ামে কাতার ও ইকুয়েডরের মধ্যে উদ্বোধনী ম্যাচের মাধ্যমে এ খেলা শুরু হবে। ২৯ দিনব্যাপী এ বিশ্বকাপে ৬৪টি ম্যাচের খেলা হবে। এরপর ১৮ ডিসেম্বর কাতারের জাতীয় দিবসে  লুসাইল স্টেডিয়ামে ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। সেখানে একসঙ্গে ৮০ হাজার দর্শক সরাসরি খেলা দেখতে পাবেন।