কাতারে এফ-২২ স্টিলথ যুদ্ধবিমান মোতায়েন করেছে ওয়াশিংটন

ইরানের সঙ্গে চলমান উত্তেজনার পরিপ্রেক্ষিতে মধ্যপ্রাচ্যে প্রথমবারের মতো এফ-২২ স্টিলথ যুদ্ধবিমান মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। কাতারের আল ওদায়েদ বিমান ঘাঁটিতে এ যুদ্ধবিমান মোতায়েন করা হয়।

বার্তা সংস্থা এএফপির বরাতে ডন উর্দুর খবরে বলা হয়, কাতারে এফ-২২ স্টিলথ যুদ্ধবিমান মোতায়েন করেছে ওয়াশিংটন। উন্নত প্রযুক্তির এ যুদ্ধবিমান রাডারে প্রদর্শিত হওয়া ছাড়াই গোপনে ব্যাপক হামলা চালাতে পারে।

মার্কিন নৌবাহিনী শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী ও তাদের স্বার্থ সুরক্ষায় বিমান বাহিনী কাতারে এফ-২২ স্টিলথ যুদ্ধবিমান মোতায়েন করেছে।

তবে কতটি যুদ্ধবিমান মোতায়েন করা হয়েছে সে ব্যাপারে স্পষ্টভাবে কিছু জানানো হয়নি।

মার্কিন বাহিনীর প্রকাশিত একটি ছবিতে দেখা গিয়েছে, কাতারের আল ওদায়েদ বিমান ঘাঁটির আকাশে যুক্তরাষ্ট্রের পাঁচটি যুদ্ধবিমান উড়ছে।

প্রসঙ্গত, পারমাণবিক চুক্তি নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে বেশ কয়েক বছর যাবত উত্তেজনা চলছে।

গত বছর ২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার পর তেহরানের ওপর পুরোনো সব নিষেধাজ্ঞা পুনর্বহাল করাসহ নতুন করে আরও নিষেধাজ্ঞা চাপানোর পর থেকেই ওয়াশিংটন-তেহরান সংকটে নতুন উত্তেজনা শুরু হয়।

গত সপ্তাহে ইরান কর্তৃক যুক্তরাষ্ট্রের একটি গোয়েন্দা চালকবিহীন বিমান (ড্রোন) ভূপাতিত করার পর থেকে দুই দেশের মধ্যে উত্তেজনা দ্রুত বৃদ্ধি পেয়েছে। গত সোমবার থেকে ইরানের বিরুদ্ধে নতুন করে অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করছে যুক্তরাষ্ট্র।

এ নিষেধাজ্ঞার আওতায় ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি ও তার কার্যালয়ও রয়েছে।

কাতারের আল ওদায়েদ বিমান ঘাঁটি মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের অন্যতম সামরিক ঘাঁটি হিসেবে পরিচিত। কাতার থেকে পরিচালিত এই ঘাঁটিতে যুক্তরাষ্ট্রের ব্যাপক সামরিক উপস্থিতি রয়েছে। এতে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের অন্তত ১১ হাজার সৈন্য এবং শতাধিক যুদ্ধবিমান রয়েছে।