শনিবার , ১৫ জুন ২০২৪ | ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

‘কাজ শেষ না পর্যন্ত টয়লেটে যাব না’, কর্মীদের করানো হলো প্রতিজ্ঞা

Paris
জুন ১৫, ২০২৪ ১:৫১ অপরাহ্ণ

সিল্কসিটি নিউজ ডেস্ক :

ভারতের হরিয়ানার মানেসারে ‘অ্যামাজন ইন্ডিয়া’-র একটি গুদামের কর্মীদের প্রতিজ্ঞা করানো হয়েছে কাজ শেষ না হওয়া পর্যন্ত তারা টয়লেটে যাবেন না। এমনকি পানি খেয়েও সময় নষ্ট করবেন না।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস গতকাল শুক্রবার (১৫ জুন) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সংবাদমাধ্যমটিকে ২৪ বছর বয়সী এক কর্মী বলেছেন, গত ১৬ মে, চা পানের ৩০ মিনিটের বিরতির পর তাদের প্রতিজ্ঞা নিতে বলা হয়, কাজ শেষ না হওয়া পর্যন্ত তারা টয়লেটে যাবেন না। তাদের কাজ হলো ছয়টি ট্রাক থেকে মালামাল নামানো।

গত মাসে তাদের অন্তত আটবার এমন প্রতিজ্ঞা করানো হয়েছে। বিশেষ করে যেদিন খুবই ব্যস্ততা থাকে তখন এ ধরনের আচরণ করা হয়।

আর যারা গুদাম থেকে মালামাল অন্য জায়গায় পাঠানোর কাজটি করেন তাদের অন্তত একবার এমন প্রতিজ্ঞা করানো হয়েছে।

২৪ বছর বয়সী ওই কর্মী যিনি ইন্ডিয়ান এক্সপ্রেসকে এমন ভয়াবহ কর্ম পরিবেশের তথ্যটি ফাঁস করেছেন, তিনি বলেছেন, “আমি সপ্তাহে পাঁচদিন, দৈনিক ১০ ঘণ্টা কাজ করে ১০ হাজার ৮৮ রুপি বেতন পাই। যদি আমরা কোনো বিরতি ছাড়া টানা কাজ করি তাহলে দিনে চারটির বেশি ট্রাক আনলোড করতে পারি না।”

তিনি আরও বলেছেন, “দুইদিন আগে আমাদের প্রতিজ্ঞা করানো হয় আমরা টয়লেট এবং পানি খাওয়ার কথা ভুলে যাব যেন পারফরমেন্স বাড়াতে পারি এবং লক্ষ্য অর্জন করতে পারি।”

এই কর্মী দাবি করেছেন, গুদামটির সিনিয়র কর্মকর্তারা টয়লেটে গিয়েও চেক করেন কেউ সেখানে গিয়ে বসে থেকে বেশি সময় নষ্ট করছে কিনা।

তিনি আরও জানিয়েছেন, এসবের কারণে সবচেয়ে বেশি দুর্ভোগের শিকার হয় নারীরা। মালামালের ট্রাকগুলো বাইরে থাকায় সেগুলো আনলোড করতে গিয়ে সহজেই শরীর থেকে পানি ঝরে যায়। এতে দুর্বল হয়ে পড়েন তারা।

অ্যামাজন ইন্ডিয়ার সঙ্গে যোগাযোগ করার পর সংস্থাটির এক কর্মকর্তা ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন, তাদের নীতিমালায় এমন কিছু করার সুযোগ নেই। যদিও কোনো ম্যানেজার এমন কিছু করে থাকেন তাহলে তাকে এটি সংশোধন করে নিতে বলা হবে।

 

সর্বশেষ - আন্তর্জাতিক