কাঁচামরিচের আমদানি মূল্য প্রায় ৫০ টাকা, দাম কমার সম্ভাবনা

সিল্কসিটি নিউজ ডেস্ক :
দেশে এই মরিচ ৬০ থেকে ৭০ টাকায় বেচা সম্ভব বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ঈদের ছুটির পর রোববার (২ জুলাই) ভোমরা বন্দরের কার্যক্রম চালু হওয়ার পর প্রথম চালানেই বন্দরে প্রবেশ করে ভারতীয় কাঁচামরিচ বোঝাই ছয়টি ট্রাক। ছয়টি ট্রাকে ৬০ টনের মতো মরিচ রয়েছে বলে জানা গেছে।

ভোমরা স্থলবন্দরের ব্যবসায়ী আমির হামজা জানান, প্রতি টন কাঁচামরিচের এলসি মূল্য ৪৫০ মার্কিন ডলার। সেই হিসেবে প্রতি কেজি মরিচের দাম পড়ে প্রায় ৫০ টাকা। দেশে এই মরিচ ৬০ থেকে ৭০ টাকায় বেচা সম্ভব।

ভোমরা স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম জানান, প্রতিদিন যদি ৩০-৪০ ট্রাক কাঁচামরিচ বাংলাদেশে ঢোকে, তাহলে দেশে কাঁচামরিচের দাম দ্রুতই নিয়ন্ত্রণে আসবে।

ভোমরা স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাকসুদ খান জানান, দেশীয় বাজারে কাঁচামরিচের দাম দ্রুতই স্থিতিশীল হবে। আমাদের যথেষ্ট এলসি ও আইপি পারমিশন আছে। আগামীকাল থেকে প্রতিদিন ২০-২৫ ট্রাক কাঁচামরিচ ঢুকবে।

তবে ভোমরা স্থলবন্দরের একটি সূত্রের দাবি, শুল্ক কর্মকর্তাদের অনুপস্থিতি ও সার্ভার জটিলতায় দুপুর ১টার আগে কাঁচামরিচের ট্রাক খালাসের অনুমতি মেলেনি। যদিও পরে সে জটিলতা নিরসন হয়েছে।

প্রসঙ্গত, বর্ষা মৌসুমে দেশি কাঁচামরিচের উৎপাদন কমে গেছে। পাশাপাশি ব্যবসায়ী সিন্ডিকেটের কারসাজিতে দেশি কাঁচামরিচ বিক্রি হচ্ছে কেজি প্রতি ৫শ টাকা পর্যন্ত।