সোমবার , ২ ডিসেম্বর ২০১৯ | ৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

কর্পোরেট সিমের তথ্য দিতে পারেনি অপারেটররা

Paris
ডিসেম্বর ২, ২০১৯ ২:২৩ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

কর্পোরেট সিমের তথ্য নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির কাছে জমা দেওয়ার নির্ধারিত সময় ছিল ৩০ নভেম্বর।

মোবাইল ফোন অপারেটরগুলোকে সব কর্পোরেট সিমের ব্যবহাকারীর তথ্য বাংলাদেশ টেলিযোগাযোগ নিংন্ত্রণ কমিশনে (বিটিআরসি) জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয় এক গণবিজ্ঞপ্তিতে।

২০ নভেম্বর দেওয়া সেই নিদের্শনা পালন করতে ব্যর্থ হয়েছে অপারেটরগুলো।

ওই নির্দেশনায় অপারেটরগুলোকে কর্পোরেট গ্রাহকদের তথ্য হালনাগাদ করতে ১০ দিনের সময় বেঁধে দেয় বিটিআরসি। সেটি না হলে ডিসেম্বরে এ ধরনের মোবাইল সংযোগ বন্ধ করাসহ শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

বিটিআরসির ওয়েবসাইট এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে এ সংক্রান্ত প্রচারণা চালানো হচ্ছে, যাতে গ্রাহকরা অপারেটরদেরকে এক্ষেত্রে সহযোগিতা করে, বলে জানান এক কর্মকর্তা।

গত রোববার খোঁজ নিয়ে জানা গেছে, একমাত্র টেলিটক তাদের মোট কর্পোরেট গ্রাহকের কিছু তথ্য দিলেও বাকি তিন অপারেটর কোনো তথ্যই দেয়নি।

এখন এ বিষয়ে কি সিদ্ধান্ত হবে সেটি কমিশন বৈঠকে ঠিক হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট এক কর্মকর্তা।

তিনি বলেন, নির্ধারিত সময়ের মধ্যে তথ্য হালনাগাদ করা না হলে সেসব সংযোগ স্থায়ীভাবে বন্ধ করে দেয়া হবে বলেও ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল। তবে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে কমিশন থেকে।

এর আগে ২০১৬ সালে সরকার সব মোবাইল ফোন সংযোগের বিপরীতে বায়োমেট্টিক ভেরিফিকেশন বাধ্যতামূলক করে সেটি কার্যকরও করে। তবে কর্পোরেট সিমের ক্ষেত্রে কিছুটা নমনীয় ছিল বিটিআরসি।

সংশ্লিষ্টরা জানান, কর্পোরেট সিমের ক্ষেত্রে একটি অফিসের শুধু একজন ফোকাল পয়েন্টের সব তথ্য এবং বায়োমেট্টিক ভেরিফিকেশন হয়ে থাকে। বাকি যারা এই সব সিম ব্যবহার করেন তাদের শুধু  নামের তালিকা জমা দিতে হয়।

এসব সিম যেহেতু নানা সময়ে নানান জন ব্যবহার করেন সে কারণেই মাঝে মাঝেই তাদের তথ্য নেবে বলে সিদ্ধান্ত নিয়েছে বিটিআরসি।

সংশ্লিষ্টরা জানান, মূলত নামসর্বস্ব প্রতিষ্ঠানের নামে কর্পোরেট ইস্যুকৃত সিম অনেক সময়েই উচ্চ মূল্যে কিনে চাঁদাবাজি, অপহরণ ও সন্ত্রাসী কাজে ব্যবহৃত হয় বলে অভিযোগ আছে।

গত বছরও র্যা বের অভিযানে এমন পাঁচ শতাধিত কর্পোরেট সিমসহ গ্রামীণফোনের দুই জন কর্মকর্তাকে গ্রেফতার হয়। ওই সব সিমের সবই আগে থেকেই চালু অবস্থায় ছিল।

তারপর থেকেই এ ধরনের অযাচিত সিম ব্যবহার বন্ধে কঠোর অবস্থান গ্রহণ করে বিটিআরসি।

ফলে গত ফেব্রুয়ারিতে কর্পোরেট সিম নিবন্ধের ক্ষেত্রে পাঁচটি নির্দেশনা জারি করা হয় যেখানে পূর্বানুমোদনের পরেই কর্পোরেট হাউজগুলোর কাছে সিম বিক্রির অনুমোদন দেওয়ার বিধান চালু করা হয়।

সর্বশেষ - বিজ্ঞান ও প্রযুক্তি