করোনা সংক্রামক রোগ হিসেবে থেকে যেতে পারে

সারা বিশ্বে ছড়িয়েছে ওমিক্রন। বিশ্ব কিছুটা সুস্থতার পথ দেখলেও ওমিক্রন আতঙ্কে আবারও নতুন করে ভীতিকর পরিস্থিতি তৈরি হয়েছে। ওমিক্রন নিয়ে বিশেষজ্ঞরা অনেক গবেষণা করেছেন। এরই মধ্যে ইউরোপীয় ইউনিয়নের ড্রাগ ওয়াচডগ বলছে, করোনা স্থানীয় রোগ হিসেবেই থেকে যেতে পারে, যার সঙ্গে মোকাবেলা করে সবাইকে বেঁচে থাকতে হবে।

ইউরোপীয় মেডিসিন এজেন্সি (ইএমএ) সাধারণ জনগণকে চতুর্থ ভ্যাকসিন দেওয়ার বিষয়েও নেতিবাচক মন্তব্য করেছে। তাদের মতে, বুস্টারডোজগুলো স্থায়ী কোনো চিকিৎসা না।

আমস্টারডাম-ভিত্তিক নিয়ন্ত্রক সংস্থার ভ্যাকসিন কৌশলের প্রধান মার্কো ক্যাভালেরি সাংবাদিকদের বলেছেন, ‘আমরা কখন করোনা পরিস্থিতির শেষ প্রান্তে থাকব তা সঠিকভাবে কেউ জানে না।’ তিনি বলেন, আমরা দ্রুত এমন পরিস্থিতির দিকে এগিয়ে যাচ্ছি, যেখানে করোনা স্থানীয় রোগে পরিণত হবে। মার্কো ক্যাভালেরি জোর দিয়ে বলেন যে, ‘আমাদের ভুলে যাওয়া উচিত নয় আমরা এখনো মহামারির মধ্যে আছি, ওমিক্রনের শনাক্তের সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে স্বাস্থ্যসেবার ওপর ঝুঁকি বাড়ছে।’

ক্যাভালেরি আরো বলেন, ‘আমাদের যদি এমন একটি কৌশল থাকে, যাতে আমরা প্রতি চার মাস অন্তর বুস্টার ডোজ দিতে পারি, এতে করে  তবে আমাদের রোগ প্রতিরোধব্যবস্থা নিয়ে সমস্যায় পড়তে হবে। কারণ এই বুস্টারডোজগুলোর কারণে মানুষের মধ্যে উদ্বেগ ও ক্লান্তিভাব দেখা দেয়।’

তিনি বলেন, দেশগুলোর বুস্টারডোজগুলোর বিকল্প সম্পর্কে চিন্তা করা উচিত। তবে গবেষণাগুলো নিশ্চিত করছে যে সংক্রামক হওয়া সত্ত্বেও ডেল্টার তুলনায় ঝুঁকি কম থাকার তুলনায় হাসপাতালে ভর্তির সংখ্যা কম।

 

সূত্রঃ কালের কণ্ঠ