রবিবার , ৫ এপ্রিল ২০২০ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

করোনা: মোদির কাছে ওষুধ চাইলেন ট্রাম্প

Paris
এপ্রিল ৫, ২০২০ ৪:২৯ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

করোনার প্রভাবে আগামী সপ্তাহ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের পরিস্থিতি আরো ভয়াবহ হতে পারে এমন আশঙ্কা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ পরিস্থিতিতে এবার ভারতের কাছে ওষুধ চাইল মার্কিন প্রশাসন।

করোনার চিকিত্‍সায় কার্যকরী ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন ভারত থেকে আমদানি করতে চায় যুক্তরাষ্ট্র। এ ব্যাপারে এরই মধ্যে দিল্লির সঙ্গে কথা হয়েছে পেন্টাগনের।

স্থানীয় সময় শনিবার (৪ এপ্রিল) হোয়াইট হাউসে করোনাভাইরাস টাস্কফোর্সের এক ব্রিফিংয়ে এ তথ্য জানান মার্কিন প্রেসিডেন্ট।

ট্রাম্প বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আরো বেশি পরিমাণে হাইড্রোক্সিক্লোরোকুইন ট্যাবলেটের সরবরাহ চালু রাখার অনুরোধ করেছেন। আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে টেলিফোনে আলাপ করার পর হাইড্রোক্সিক্লোরোকুইনের মার্কিন অর্ডারের দিকে গভীরভাবে মনোযোগ দিতে যাচ্ছে ভারত। টেলিফোনে মোদিকে ওষুধটির সরবরাহ অব্যাহত রাখার অনুরোধ জানিয়ে ট্রাম্প বলেন, আমি এই ওষুধটি সেবন করতে পারি। এ বিষয়ে আমার চিকিৎসকের সঙ্গে কথা বলবো।

তিনি বলেন, ভারত এটি প্রচুর পরিমাণে তৈরি করছে। তাদের কোটি কোটি মানুষের জন্যও এই ওষুধটি প্রচুর পরিমাণে দরকার। চিকিৎসার জন্য ম্যালেরিয়ানিরোধী ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন চিকিৎসার জন্য কৌশলগত জাতীয় মজুদ থেকে সরবরাহ হবে। ট্রাম্প বলেন, যে পরিমাণ হাইড্রোক্সিক্লোরোকুইনের অর্ডার দেয়া হয়েছে, সেটি ভারত সরবরাহ করলে আমি তাদের প্রশংসা করবো।

কোভিড-১৯-এর চিকিত্‍সায় অত্যন্ত কার্যকরী ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন। বর্তমানে বিশেষ এই ওষুধের মজুদ নেই আমেরিকায়। করোনায় মৃত্যুমিছিল রুখতে তাই এবার ভারত থেকে এই ওষুধ আমদানি করতে চাইছে মার্কিন যুক্তরাষ্ট্র।

যদিও মার্কিন প্রেসিডেন্টের করোনার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন নিয়ে বক্তব্যের পরিপ্রেক্ষিতে ভারত সরকারের পক্ষ থেকে এখনো স্পষ্ট করে কিছু জানানো হয়নি।

যদিও ভারত সরকার ম্যালেরিয়া-বিরোধী হাইড্রক্সিক্লোরোকুইনের রফতানির বিষয়টি স্থগিত রেখেছে।

তবে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে কথা প্রসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইটে জানিয়েছেন, করোনা মোকাবেলায় ভারত-যুক্তরাষ্ট্র একসঙ্গে লড়বে।

প্রধানমন্ত্রী টুইটারে জানান টেলিফোনে ট্রাম্পের সঙ্গে তার কথোপকথনের বিষয়টি। তিনি জানিয়েছেন,আমাদের খুব ভাল আলোচনা হয়েছে। কোভিড-১৯-এর সঙ্গে লড়তে পূর্ণ শক্তিতে ভারত-মার্কিন জোট কাজ করবে বলে জানান তিনি।

করোনা আক্রান্ত হয়ে আমেরিকার বিপুল প্রাণহানির বিষয়ে গভীর শোকপ্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
রোববার (৫ এপ্রিল) পর্যন্ত আমেরিকায় ৩০১,৯০২ জনের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়েছে। মৃত্যু হয়েছে অন্তত ৮,১৭৫ জন।

গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা বেড়েছে দ্রুত। অন্তত ২৩,৯৪৯ জন আক্রান্ত হয়েছেন। মৃত ১,০২৩ জন।

মার্কিন বিদেশ সচিব মাইকেল পম্পেও-র সঙ্গে আলোচনা করেছেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। করোনা ভাইরাসের মোকাবিলায় দুই দেশের যৌথ লড়াইয়ের পরিকল্পনা নিয়ে তাদের মধ্যে কথা হয়।

সর্বশেষ - আন্তর্জাতিক