করোনা: মেক্সিকোয় সবচেয়ে বেশি স্বাস্থ্যকর্মীর মৃত্যু

করোনা মহামারীর বিরুদ্ধে লড়তে মেক্সিকোয় সবচেয়ে বেশি স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার এক প্রতিবেদনে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এমন দাবি করেছে।

এতে বলা হয়েছে– বিশ্বজুড়ে কোভিড ১৯-এ আক্রান্ত হয়ে অন্তত সাত হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে। যাদের মধ্যে মেক্সিকোতেই মারা গেছেন এক হাজার ৩২০ জন।

অন্যান্য দেশের মধ্যে যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও ভারতে যথাক্রমে এক হাজার ৭৭, ৬৩৪ এবং ৫৭৩ স্বাস্থ্যকর্মী এ রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন।

করোনার বিরুদ্ধে লড়তে সামনের সারির যোদ্ধা বলা হয় স্বাস্থ্যকর্মীদের। অসুস্থদের চিকিৎসাসেবার দায়িত্বে থাকায় তাদের রোগ সংক্রমিত হওয়ার ঝুঁকি অনেক বেশি।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ইকোনমিক অ্যান্ড সোশ্যাল জাস্টিসের প্রধান স্টিভ ককবার্ন বলেন, করোনাভাইরাসের মহামারী শুরুর পর বেশ কয়েক মাস কেটে গেছে। অথচ এখনও মেক্সিকো, ব্রাজিল ও যুক্তরাষ্ট্রে এ রোগে আক্রান্ত হয়ে স্বাস্থ্যকর্মীদের মৃত্যুর হার ভয়াবহ রকম বেশি।

তিনি বলেন, তাই সব স্বাস্থ্যকর্মীর জন্য পর্যাপ্ত সুরক্ষাব্যবস্থা নিশ্চিত করতে বৈশ্বিক সহযোগিতা একান্ত জরুরি হয়ে পড়েছে। যাতে স্বাস্থ্যকর্মীরা নিজেদের জীবনকে ঝুঁকির মধ্যে না ফেলে স্বাস্থ্যসেবার মতো গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন চালিয়ে যেতে পারেন।

 

সূত্রঃ যুগান্তর