করোনা : মালয়া ইউনিভার্সিটিতে ক্লাস নেয়া হবে অনলাইনে

সিল্কসিটিনিউজ ডেস্ক:

প্রাণঘাতী করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে মালয়েশিয়ার কলেজ ইউনিভার্সিটির ক্যাম্পাস বন্ধ ঘোষণা করা হলেও ক্লাস হবে অনলাইনে। এমনটি জানিয়েছেন, ইউনিভার্সিটি অব মালয়ার ডিপার্টমেন্ট অব ডেভলপমেন্ট স্টাডিজের সহকারী অধ্যাপক ড. মুহাম্মদ মেহেদী মাসুদ।

তিনি এ প্রতিবেদকে জানান, করোনা সংকট মোকাবিলায় ইউনিভার্সিটি কর্তৃপক্ষ কিছু পদক্ষেপ নিয়েছে। যে শিক্ষার্থীরা হলে অবস্থান করছেন, লোকাল কিংবা ইন্টারন্যাশনাল সবাইকে ৩ বেলা খাবার (সকাল, দুপুর, বিকাল) ইউনিভার্সিটি মালয়া কর্তৃপক্ষ সরবরাহ করছেন । যারা হলের বাইরে ৫ কিলোমিটারের মধ্যে থাকেন তাদের জন্য শুকনা খাবার পৌঁছে দেয়া হচ্ছে। এসব খাবারের মধ্যে রয়েছে- চাল, নুডুলস, চা, কফি, টুনা, ড্রিঙ্কস, বিস্কিট ইত্যাদি।.

মেহেদী মাসুদ জানান, ইউনিভার্সিটির সহযোগিতা পেতে হলে ছাত্র-ছাত্রীদের অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে, যেটা ইউনিভার্সিটি কর্তৃপক্ষ শুরুতেই জানিয়েছে। মাসুদ বলেন, এরপরে কেউ যদি রেজিস্ট্রেশন না করে বলেন কর্তৃপক্ষ খোঁজ-খবর নিচ্ছেন না এটা তাদের ব্যর্থতা।

 

মাসুদ আরও জানান, লকডাউনের কারণে ইউনিভার্সিটি মালয়া ১৮ মার্চ থেকে ২৬ এপ্রিল পর্যন্ত সকল ফিজিক্যাল এবং অনলাইন ক্লাস বন্ধ ঘোষণা করেছে। ২৭ এপ্রিল থেকে ২৮ জুন পর্যন্ত আমাদের অনলাইন ক্লাস এবং ১২ জুলাই পর্যন্ত অনলাইন ফাইনাল পরীক্ষা চলবে। লক-ডাউনের সময়টাকে পুষিয়ে নেয়ার জন্য এই সেমিস্টার ১২ জুলাই পর্যন্ত বর্ধিত করা হয়েছে। যারা বলছেন জুন পর্যন্ত ইউনিভার্সিটিগুলো বন্ধ করা হয়নি, ইনিভার্সিটির কার্যক্রম একটা ফর্ম থেকে অন্য একটা ফর্মে এ শিফট করা হয়েছে। আমাদের আরও একটা জিনিস মনে রাখা দরকার, শুধু ক্লাস হলেই ইউনিভার্সিটি খোলা আর ক্লাস না হলেই ইউনিভার্সিটি বন্ধ বিষয়টা কিন্তু এমন নয় । ইউনিভার্সিটি কর্তৃপক্ষের সাথে প্রতিনিয়ত অনলাইন মিটিং হচ্ছে, আমাদের রিসার্চের কাজ হচ্ছে, অনলাইন ক্লাস প্রিপারেশন নিচ্ছি , প্রশাসনিক অনেক কাজই আমরা অনলাইনে করছি।

 

ইউনিভার্সিটি অব মালয়াতে শতাধিক বাংলাদেশি শিক্ষার্থী রয়েছেন। তারা সবাই সুস্থ এবং নিরাপদে আছেন।

এই মুহূর্তে কোনো শিক্ষার্থী দেশে যাওয়ার জন্য উদগ্রীব নয়। বরং অনেকেই বলেছেন তারা এখানে ভালো আছেন । কিন্তু কেউ নিজ দেশে যেতে চাইলে কর্তৃপক্ষ বাধা দেবে না ।