করোনা: পুঠিয়ায় দাম বেশি নেয়ায় ৭ চাল ব্যবসায়ীকে প্রায় লাখ টাকা জরিমানা

পুঠিয়া প্রতিনিধিঃ

রাজশাহীর পুঠিয়ায় করোনার কারনে গুজব ছড়িয়ে অতিরিক্ত মূল্যে চাল বিক্রির দায়ে ৭ জন চাল ব্যবসায়ীকে বিভিন্ন পরিমানে ৯৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।আজ শনিবার (২১ মার্চ) দুপুরে উপজেলার বানেশ্বর হাটে বাজার নিয়ন্ত্রণে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ ওলিউজ্জামান।

এ সময় সঙ্গে ছিলেন, সহকারী কমিশনার ভুমি রুমানা আফরোজ ও থানা পুলিশ স্থানীয় জনপ্রতিনিধি ছাড়াও হাট ইজারাদার।

স্থানীয় সুত্রে জানা গেছে, করোনার কারনে গুজব ছড়িয়ে কিছু অসাধু খুচরা ও পাইকারি চাল ব্যবসায়ী কেজি প্রতি ৬/৭ টাকা হারে চালের দাম বৃদ্ধি করেছেন। এছাড়াও গত এক দিনের ব্যবধানে চালের পাইকারী ব্যবসায়ীরা বস্তা প্রতি দাম বৃদ্ধি করেছে ৩০০ থেকে ৩৫০ টাকা করে। হঠাৎ চালের মুল্য বৃদ্ধি করায় ক্রেতারা ক্ষোভ প্রকাশ করেছেন। বাজার নিয়ন্ত্রণে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করে সামাজিক যোগাযোগ মাধ্যমেও স্ট্যাটাস দিয়েছেন অনেকে।

ভ্রাম্যমান আদালত সুত্রে জানা গেছে, চালের মুল্য বৃদ্ধির খবর পেয়ে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তাৎক্ষনিক ব্যবস্থা নিতে বানেশ্বর হাটে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এ সময় অতিরিক্ত দামে চাল বিক্রি করায় ৫ জন পাইকেরি চাল ব্যবসায়ীকে এবং দোকানে মুল্য তালিকা না থাকায় দু’জন খুচরা চাল ব্যবসায়ীকে বিভিন্ন পরিমানে মোট ৯৫ হাজার টাকা জরিমানা করা হয়। জরিমানা প্রাপ্তরা হলেন, খাইরুল ইসলাম ৫ হাজার, জাহিদুল ইসলাম ৫ হাজার, আজাদ ২০ হাজার, নিশি কান্তা শাহা ২০ হাজার, ইখতিয়ার হোসেন ১০ হাজার, আঃ রহিম ৫ হাজার, ইয়াদুল্লাহ ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। ব্যবসায়ীরাও চালের মুল্য বৃদ্ধির অভিযোগ স্বীকার করে টাকা পরিশোধ করেছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ ওলিউজ্জামান জানান, বাজার নিয়ন্ত্রণে উপজেলা প্রশাসন কাজ করে যাচ্ছে। উপজেলার অন্য কোথাও এ ধরনের ঘটনা ঘটে থাকলে সঙ্গে সঙ্গে উপজেলা প্রশাসনকে অবহিত করার অনুরোধ করা হয়েছে।

স/অ