করোনা নিয়ে প্রথম সতর্ক করা সেই চীনা চিকিৎসকের মৃত্যুর এক বছর

এক বছরেরও বেশি সময় আগে চীনের উহান প্রদেশে আবির্ভূত প্রাণঘাতি করোনাভাইরাসের খবর প্রথম জানিয়েছিলেন দেশটির চক্ষু বিশেষজ্ঞ লি ওয়েনলাং। সেসময় তিনি সতর্কও করেছিলেন সবাইকে। পরে ভাইরাসটি ব্যাপকভাবে ছড়িয়ে পড়লে এবং অনেক মানুষের মৃত্যু হলে সর্বমহলে প্রশংসা পান ঐ চিকিৎসক। তবে শেষ রক্ষা হয়নি তারও। করোনাভাইরাসে আক্রান্ত হয়েই মারা যান লি। ভাইরাসটি সম্পর্কে বিশ্বকে জানানো এই চীনা চিকিৎসকের মৃত্যুর এক বছর সময় অতিবাহিত হয়েছে।

প্রথম মৃত্যুবার্ষিকীতে দেশটির জনগণ শ্রদ্ধাভরে স্মরণ করেছেন চীনের ‘হিরো’ খেতাব পাওয়া চিকিৎসক ডা. লি ওয়েনলাংকে।
২০২০ সালের ৭ ফেব্রুয়ারি করোনাভাইরাসে আক্রান্ত হয়েই মারা যান লি। লি এর প্রথম মৃত্যুবার্ষিকীতে চীনা নাগরিকরা সামাজিক যোগাযোগ মাধ্যমে তার প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন।

২০১৯ সালের শেষের দিকে চীনের উহানে চোখের চিকিৎসক ডা. লি প্রথম ভাইরাসটি শনাক্ত করেন। তবে তিনি এটিকে আরেক মরণঘাতি ভাইরাস ‘সার্স’ বলে সন্দেহ করেছিলেন। বিষয়টি প্রকাশ্যে আনায় সরকারের রোষানলেও পড়তে হয়েছিল তাকে। সেই  ডা. লি করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসা করতে গিয়ে নিজেও আক্রান্ত হন। তাকে শেষ পর্যন্ত হার মানতে হয় করোনার কাছে।

ডা. লি কে শ্রদ্ধা জ্ঞাপন করে চীনের নিজস্ব সামাজিক যোগাযোগ মাধ্যম উইবোতে একের পর এক পোস্ট এবং মন্তব্য করেছে উইবোর চীনা ব্যবহারকারীরা। এমনকি করোনা নিয়ে উইবোতে দেওয়া লি এর সেই সতর্কবার্তায় হাজার হাজার কমেন্ট পড়েছে গতকাল শনিবার (৬ ফেব্রুয়ারি)। কেউ কেউ আবার এদিন লি এর সর্বশেষ উইবো পোস্টে মন্তব্য লিখে তার প্রতি শ্রদ্ধা নিবেদন করছেন।

 

সুত্রঃ বাংলাদেশ প্রতিদিন