করোনা আতঙ্ক: রাজশাহীতে জীবনের তাগিদে চলছে পেডেল

নিজস্ব প্রতিবেদক:

রোগের ভয়ের চেয়ে পেটের ক্ষুধার জ্বালা অনেক বেশি। বয়সের ভারে নুইয়ে পড়লেও পেটের দায়ে জীবন জীবিকা চালিয়ে যেতে দোষের কি? সম্প্রতি ছড়িয়ে পড়া মহামারী করোনা ভাইরাস অচল করেছে সারা বিশ্বকে। এরই মাঝে সকল দেশের সরকারী নির্দেশনা এসেছে “ঘরে থাকুন”। সকলকে ঘরমুখী করায় মানুষের প্রতিদিনের কাজের অবসর ব্যবস্থাও করা হয়েছে। ঘোষণা করা হয়েছে সরকারী ছুটি। এতে বিপাকে পড়েছেন নিন্ম আয়ের মানুষগুলো।

অঘোষিত লকডাউনে রাজশাহীর মানুষ যখন ঘরের ভেতরে অবস্থান করছে ঠিক তখনই খেটে খাওয়া নিন্ম আয়ের মানুষগুলো অনাহার কাটাতে রাস্তায় অবস্থান করছে। রোববার রাজশাহীর বিভিন্ন এলাকায় ঘুরে দেখা যায় জীবিকার তাগিদে কাজের সন্ধ্যানে সারাদিনের মতো বের হয়েছেন বেশ কিছু নির্মান শ্রমিক। কিন্তু  করোনা মহামারী আতঙ্কে কাজ না পাওয়ায় হতাশায় প্রহর গুনছেন তারা।

এদিকে সড়কে লোকজন না থাকায় রিকশাওয়ালাগুলোও রয়েছেন চরম ভোগান্তিতে। জনশুন্য শহরের এ প্রান্ত থেকে ওপ্রান্ত ঘুরে বেড়ালেও দেখা মিলছে না কোন পথচারীর। পেটের দায়ে পেডেল মেরেই রাস্তায় ঘোরাফেরা করছেন তারা।

এরই মধ্যে বেশ কিছু রাজনৈতিক,স্বেচ্ছাসেবী সংগঠন আবার কেউ ব্যাক্তিগত উদ্যোগে এসব খেটে খাওয়া মানুষদের জন্য জরুরী খাবার পৌছে দিচ্ছেন। চাল, ডাল, তেলসহ নিত্য প্রয়োজনীয় খাবার সামগ্রী প্রদান করছেন মানবতার ফেরিওয়ালাগন।

করোনা পরিস্থিতি কবে স্বাভাবিক হবে তা বুঝে উঠা মুশকিল। তবে নিন্ম আয়ের এসব মানুষের পাশে দাড়ানো জন্য সমাজের সকল শ্রেণীর মানুষদের প্রতি আহ্‌বান জানিয়েছেন রাজশাহী বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, পুলিশ কমিশনার, নগর পিতাসহ সুশীল সমাজ।