করোনায় বেতন কাটা হচ্ছে ফুটবলারদের

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

করোনা মহামারীর প্রভাবে আর্থিক ক্ষতি পুষিয়ে উঠতে অবশেষে ফুটবলার এবং কোচিং স্টাফদের বেতন কাটার সিদ্ধান্ত নিলো স্প্যানিশ ক্লাব ভ্যালেন্সিয়া। যদিও, ঠিক কত শতাংশ বেতন কাটা হবে সে বিষয়ে কিছুই জানায়নি ক্লাব কর্তৃপক্ষ।

তবে, একেবারে ঘোষণা দিয়ে সাড়ে ১২ শতাংশ বেতন কাটার সিদ্ধান্ত জানিয়েছে ইংলিশ ক্লাব আর্সেনাল। ইপিএলের প্রথম ক্লাব হিসেবে এ ঘোষণা দিলো তারা।

আর এ বিষয়ে তাদের খেলোয়াড় এবং কোচদের সম্মতি আছে বলেও নিশ্চিত করেছে গানার কর্তৃপক্ষ। ক্রীড়া বিশ্বের এমন কিছু খবর নিয়েই থাকছে এবারের প্রতিবেদন।

কিছুতেই থামানো যাচ্ছেনা মৃত্যুর মিছিল। দিনে দিনে আরো বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। কোভিড-১৯ এর প্রভাবে, মৃত্যুপুরীতে পরিণত হয়েছে পুরো ক্রীড়া বিশ্ব। থমকে আছে সকল ইভেন্ট। কবে নাগাদ, আবারো মাঠে ফিরবে অ্যাথলিটরা জানা নেই কারোই।

সময়ের সাথে একদিন ঠিক হয়ে যাবে সব কিছু। করোনার প্রভাব থেকে মুক্ত হবে বিশ্ব। এই আশাতেই বুক বেঁধে আছেন ক্লাব কর্তারা। কিন্তু, অর্থনৈতিক মন্দা কাটানোর উপায় এখনো খুঁজে পান নি তারা। তাই তো, ক্লাবের খেলোয়াড় এবং কোচদের বেতনের ওপর চোখ পড়েছে সবার। ইউরোপের বড় বড় ক্লাবগুলো ইতোমধ্যেই ফুটবলার এবং স্টাফদের বেতন কমানোর সিদ্ধান্ত নিয়ে ফেলেছে। যারা এখনো সিদ্ধান্তহীনতায় ভুগছিলেন, তাদের দুশ্চিন্তা কমাতে, খেলোয়াড়রা নিজ উদ্যোগেই কমাতে রাজি হয়েছেন নিজেদের বেতন-ভাতা।

এবার একই পথে হাঁটলো স্প্যানিশ ক্লাব ভ্যালেন্সিয়া। ফুটবলার এবং কোচিং স্টাফদের সম্মতিতে, বেতন কর্তনের সিদ্ধান্ত নিয়েছে ক্লাব কর্তৃপক্ষ। করোনা মহামারিতে, ক্লাবের আর্থিক ক্ষতি পোষাতে, বাধ্য হয়েই এ সিদ্ধান্ত নিলো তারা।

প্রথম দফায়, মূলত ক্লাবের ছোট কর্মকর্তা এবং কম বেতনের স্টাফদের দিকেই নজর ছিলো ক্লাব কর্তৃপক্ষের। কিন্তু, সমালোচনার মুখে এ সিদ্ধান্ত বদলাতে বাধ্য হয় তারা। পরবর্তীতে মূল দলের ফুটবলার এবং প্রধান কোচিং স্টাফরা তাদের বেতন কমাতে রাজি হলে, আর কোন ঝামেলায় পড়তে হয়নি ক্লাবটিকে।

যদিও, ঠিক কত শতাংশ বেতন কমানো হবে, তা নিশ্চিত করে জানায়নি ভ্যালেন্সিয়া। নিজেদের বোর্ড মিটিংয়ের পরই চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

একই পথে হেঁটেছে ইংলিশ ক্লাব আর্সেনালও। ইংলিশ প্রিমিয়ার লিগের প্রথম দল হিসেবে বেতন কর্তনের সিদ্ধান্ত নিলো তারা। নানামূখি সমালোচনার পর, ছোট কর্মকর্তাদের বাধ্যতামূলক ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত থেকে সরে আসে ইপিএলের ক্লাবগুলো। তবে, বেশ কয়েকজন তারকা ফুটবলারদের আপত্তির কারণে, ফুটবলারদের বেতন কমানোর সিদ্ধান্ত নিতে পারছিলো না তারা।

এবার সেটাই করে দেখালো গানার কর্তৃপক্ষ। নিজেদের ওয়েবসাইটে দেয়া এক বিজ্ঞপ্তিতে তারা জানায়, আর্সেনাল সিনিয়র দলের ফুটবলার এবং কোচদের সঙ্গে একটা সমঝোতায় পৌঁছেছে গানার বোর্ড অব ডিরেক্টররা। সেখানকার সিদ্ধান্ত অনুযায়ি চলতি মৌসুমের বেতন থেকে সাড়ে ১২ শতাংশ অর্থ কেটে নিতে সম্মত হয়েছে দু পক্ষ।

এর মধ্য দিয়ে বেশ অনেকটাই ক্ষতি পুষিয়ে নেয়া যাবে বলে মনে করেন আর্সেনাল কর্তৃপক্ষ। আর যদি, এ মৌসুমের বাকি অংশ খেলা হয়, তাহলে টিভি স্বত্ব থেকে বাকিটা ,তুলে নিতে পারবেন বলে আশা তাদের।

আর্থিক ক্ষতির মুখে শুধু যে ক্লাবগুলো পড়ছে তা তো আর নয়। ব্যক্তিগত পর্যায়ের ব্যবসা বাণিজ্যও মুখ থুবরে পড়েছে। চারদিকের নেতিবাচক খবরে মানসিকভাবেও অসুস্থ হয়ে পড়ছেন অনেকে। এ অবস্থায় নিজের দেশের সাধারণ মানুষের পাশে দাঁড়ানোর জন্য মহতি এক উদ্যোগ নিয়েছেন অ্যাতলেটিকো মাদ্রিদের ফুটবলার সাউল নিগুয়েজ।

সতীর্থ আলভারো মোরাতা এবং সার্জিও বুসকেটসকে সঙ্গে নিয়ে চ্যারিটি কর্মকান্ড শুরু করেছেন তিনি। তাদের সঙ্গে যোগ দিয়েছেন আরো ৪৪ জন হাই প্রোফাইল, অ্যাথলিট, অভিনেতা এবং সামাজিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তিরা। নিজেদের যোগাযোগ এবং ইমেজকে কাজে লাগিয়ে অর্থ যোগাড়ে নেমেছেন তারা। যা খরচ করা হবে নিম্নবিত্ত এবং সাধারণ মানুষদের কল্যাণে।

প্রতিবেদনটি শেষে করবো মজার এক খবর দিয়ে। মহামারিতে আটকে থাকা মানুষগুলো একটু স্বস্তি পেতে প্রতিদিনই খুঁজে নিচ্ছেন নিত্য নতুন উপায়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ইতালির লোকাল টেনিস ক্লাবের দুই খেলোয়াড়ের পোস্ট করা এক ভিডিওতে দেখা যাচ্ছে, দুই বাড়ির ছাদে অভিনব উপায়ে টেনিস খেলছেন তারা। মূলত নিজেদের ফিটনেস এবং স্কিল ঠিক রাখতেই এই উপায় বেছে নিয়েছেন তারা।

সূত্রঃ সময়