করোনায় প্রাণহানির তথ্য গোপন, যাচাই করতেই বিহারে মৃত্যুর সংখ্যা বেড়ে গেল ৭৩ শতাংশ!

ভালোভাবে যাচাই করতেই ভারতের বিহারে করোনায় মৃত্যুর হার বেড়ে গেল ৭২.৮৪ শতাংশ। বিহারের ৩৮টি জেলার করোনায় মৃত্যুর হার যাচাই করে দেখেছে ভারতের স্বাস্থ্য অধিদফতর। এরপরই হিসাব বেড়ে গেল রাতারাতি।

গত ১৮ মে পাটনা হাইকোর্টের নির্দেশের পরই কার্যত নড়েচড়ে বসে বিহার সরকার। এরপরই বিহার সরকারের স্বীকারোক্তি, ৩ হাজার ৯৫১টি মৃত্যু অতিরিক্ত হয়েছে। যেগুলো হিসাবের মধ্যে ছিল না এতদিন। আগের দিন যেখানে মৃত্যুর মোট সংখ্যা ছিল ৫ হাজার ৪২৪ জন, সেখানে পরের দিন ভালোভাবে যাচাই করার পর হয়ে গেল ৯ হাজার ৩৭৫ জন।

তবে বিহার সরকারের অতিরিক্ত সচিবের দাবি, বেসরকারি হাসপাতালে, হাসপাতাল থেকে বাড়ি ফেরার পথে, হোম আইসোলেশনে ও করোনা পরবর্তী ক্ষেত্রে নানা জটিলতার জেরেই তাদের মৃত্যু হয়েছে। সেই হিসাবগুলো আগে ধরা হয়নি।

প্রসঙ্গত, করোনায় মৃত্যু সংক্রান্ত হিসাব যথাযথ করার জন্য বিহার সরকারের পক্ষ থেকে একটি কমিটি করা হয়। এরপরই দেখা যাচ্ছে ভালোভাবে যাচাই করতেই কোভিডে মৃত্যুর সংখ্যা একলাফে বেড়ে গিয়েছে। আগে যেগুলো ধরা হত না সেগুলোও হিসাবের মধ্যে ধরতে কার্যত বাধ্য হয়েছে বিহার সরকার।

অনন্ত চারটি জেলায় দেখা যাচ্ছে রাতারাতি হিসাব ২২২ শতাংশ বেড়ে গিয়েছে। রাজধানী পাটনাতে এই হিসাব বেড়েছে ৮৭.৪৮ শতাংশ। ৭ জুন যেখানে মৃত্যুর সংখ্যা বলা হচ্ছিল ১ হাজার ২২৩ জন, সেখানে ৮ জুন দেখা যাচ্ছে সেই তালিকা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ২৯৩জন। প্রশ্ন উঠছে তবে কি ক্ষতিপূরণ দিতে হবে এই আশঙ্কায় মৃত্যু হার কমিয়ে দেখানো হচ্ছিল? তবে গোটা ঘটনায় গাফিলতি হলে কর্মকর্তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে বিহার সরকার।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন