করোনার কারণে বাতিলই হয়ে যাচ্ছে এবারের ঢাকা প্রিমিয়ার লিগ?

আবাহনী কোচ খালেদ মাহমুদ সুজন প্রায় মাসখানেক আগেই বলে রেখেছেন, এবারের প্রিমিয়ার ক্রিকেট লিগের ভাগ্য অনিশ্চিত। এবার মনে হয় আর প্রিমিয়ার ক্রিকেট লিগ হবে না। শুক্রবার তার সঙ্গে সুর মিলিয়ে প্রায় একই কথা বলেছেন সিসিডিএম সদস্য সচিব আলী হোসেনও।

করোনাভাইরাসের ভয়বহতায় প্রাণহানি নিত্যদিনকার ব্যাপার হয়ে দাঁড়িয়েছে এখন। দিনকে দিন করোনাভাইরাস সংক্রমণে আক্রান্তের সংখ্যাও বাড়ছে। সবাই নিজ নিজ অবস্থান থেকে সর্বোচ্চ সতর্ক, করোনামুক্ত থাকার সংগ্রামে ব্যতিব্যস্ত। সব মিলে একটা অশান্ত পরিস্থিতি। সবার মনেই উদ্বেগ।

এমন গভীর সংকটময় পরিস্থিতিতে ক্লাব ক্রিকেট লিগ শুরুর প্রশ্নই ওঠে না। বর্তমান অবস্থায় কেউ প্রিমিয়ার লিগ শুরুর কথা ভাবছেনও না। তাহলে আয়োজক-ব্যবস্থাপক সিসিডিএম (ক্রিকেট কমিটি অফ ঢাকা মেট্রোপলিটন) কবে নাগাদ লিগ শুরুর কথা ভাবছে?- সে প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে পাওয়া গেছে এক নতুন তথ্য।

করোনার কারণে প্রিমিয়ার ক্রিকেট লিগ শুরুতে বিলম্ব ঘটলে, এবারের লিগের ভাগ্যে নেমে আসতে পারে বিপর্যয়। মানে এবারের লিগ বাতিলও হয়ে যেতে পারে। সিসিডিএম সদস্য সচিব আলী হোসেন জাগো নিউজের সঙ্গে আলাপে এমন তথ্যই দিয়েছেন।

সিসিডিএম সদস্য সচিব জানান, ‘মার্চে যে লিগটি শুরু হয়েছিল সেটা ২০১৯-২০ প্রিমিয়ার লিগ। এ লিগ শুরু ও শেষের একটা সময়সীমা আছে। অর্থবছরের মত এই বর্ষপঞ্জিও জুন থেকে জুন, সর্বোচ্চ জুলাই পর্যন্ত টানা যায়। তাই আগামী জুন, না হয় সর্বোচ্চ জুলাই মাসের ভেতরে লিগ শেষ করা জরুরি। করোনার কারণে এ সময়ের ভেতর লিগ পুনরায় শুরু ও শেষ করা খুব কঠিন হবে বলেই মনে হচ্ছে।’

তিনি আরও বলেন, ‘ঐ সময়ের মধ্যে লিগ শেষ না হলে ২০১৯-২০ মৌসুমের ইতি ঘটবে। অন্তত জুলাইয়ের ভেতর লিগ শেষ করতে পারলেও ২০১৯-২০২০ লিগ বলে পরিগণিত হবে। কিন্তু তারপর খেলা মাঠে গড়ানো মানে ২০২০-২১ লিগ হয়ে যাওয়া।’

কিন্তু ক্লাবগুলো তো অনেক টাকা দিয়ে এবছরের লিগের জন্য দল গুছিয়েছে। প্রচুর অর্থ লগ্নি করে ফেলেছে। অনেক ক্রিকেটারকে অগ্রিম পারিশ্রমিক দেয়া হয়েছে। অন্তত ৮টি ক্লাব গড়পড়তা এক-দেড় কোটি টাকা খরচ করে ফেলেছে। সেই টাকার কী হবে? আবার কি নতুন করে দল বদল হবে? যদি সেপ্টেম্বর-অক্টোবরে যদি শুরু হয়, সেটা কি ২০২০-২১ লিগ বলে গণ্য করা হবে?

এ প্রশ্নের উত্তর নেই সিসিডিএম সদস্য সচিবের কাছে। তিনি বলেন, ‘আমি নিয়ম ও প্রথার কথা বলছি। তবে সিসিডিএম যেহেতু ক্লাবগুলোর সংগঠন এবং প্রিমিয়ার লিগ ১২ ক্লাবের টুর্নামেন্ট, তাই তাদের মত সবচেয়ে বেশি প্রাধান্য পাবে। যদি সেপ্টেম্বর-অক্টোবরের আগে লিগ শুরু করা সম্ভব না হয়, তাহলে এই লিগ মানে ২০১৯-২০ বাতিল হবে নাকি ২০২০-২১ বলে পরিগণিত হবে- তা ক্লাবগুলো বসেই ঠিক করবে। সিসিডিএমের সভায় ক্লাবগুলো বসে যে সিদ্ধান্ত নেবে, সেটাই সুপারিশ আকারে বোর্ডে পাঠানো হবে। তখন বিসিবিই ঠিক করবে, লিগ সেপ্টেম্বর-অক্টোবরে গড়ালে কী হবে?’

তার মানে প্রিমিয়ার লিগের ভাগ্য এখন পুরোই অনিশ্চিত। প্রথমত, করোনার ভয়াল থাবা থেকে মুক্ত হতে হবে। পরে আবার জুলাই মাসের ভেতর লিগ শেষ করার তাড়া আছে। না হয় ‘ঝুলে’ যেতে পারে এবারের লিগ। আর জুলাইয়ের পরে হলে সেটা ২০১৯-২০২০ নাকি ২০২০-০২১ বলে গণ্য হবে, সেটা ১২ প্রতিযোগী ক্লাব আর বোর্ডের ওপর নির্ভর করছে।

জোর দিয়েই বলে দেয়া যায় ক্লাবগুলো, অতি অবশ্যই এবারের লিগ চাইবে। এখন বোর্ড তা মেনে নিলেই কেবল ২০১৯-২০ লিগ হবে। না হয় জুলাই গড়িয়ে গেলেই এবারের লিগের ভাগ্যাকাশে মেঘের ঘনঘটা নেমে আসবে।

 

সুত্রঃ জাগো নিউজ