করোনামুক্ত নিউজিল্যান্ড, তুলে নেয়া হচ্ছে সব বিধিনিষেধ

গত ২ সপ্তাহে নতুন করে কেউ আক্রান্ত না হওয়ায় নিউজিল্যান্ডকে করোনামুক্ত ঘোষণা করা হয়েছে। ফলে দেশটিতে সোমবার মধ্যরাত থেকে সব প্রকার বিধিনিষেধ তুলে নেয়া হচ্ছে। তবে শুধুমাত্র সীমান্ত বন্ধ থাকছে।

দেশটির কর্তৃপক্ষ জানায়, নিউজিল্যান্ডে আর কোনো করোনা রোগী নেই। সর্বশেষ করোনা রোগী সুস্থ হওয়ার পর দেশটির কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দিল।

সোমবারনিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন ঘোষণা দেন, দেশের ভেতর সব প্রকার কড়াকড়ি তুলে নেয়া হবে। ভাইরাস দমনে দেশের মানুষ যেভাবে একাত্ম হয়ে ত্যাগ স্বীকার করেছেন তাতে সন্তুষ্টি প্রকাশ করেছেন তিনি।

তবে তিনি বলেছেন, আবার রোগী পাওয়া যাবে নিশ্চিত, সেটা নিয়ে সতর্ক থাকতে হবে।

জেসিন্ডার এ ঘোষণার ফলে নিউজিল্যান্ডে আগামীকাল মঙ্গলবার থেকে যেকোনো ধরনের সরকারি ও ব্যক্তিগত আয়োজনের অনুষ্ঠান, ব্যবসা-বাণিজ্য, গণপরিবহণসহ দেশের মধ্যে সব ধরনের ভ্রমণে কোনো বিধিনিষেধ থাকছে না।

তবে নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব যেকোনো সময় আবার হতে পারে বলে সতর্কবার্তা দিয়ে রেখেছেন জেসিন্ডা।

কোভিড-১৯ মোকাবেলায় যুক্তরাষ্ট্র ও ইউরোপের সরকারগুলো যখন হিমশিম খাচ্ছে, তখন এ ক্ষেত্রে সফলতার অনন্য দৃষ্টান্ত স্থাপন করল নিউজিল্যান্ড।

জেসিন্ডা আরডার্ন সরকারের নেয়া পদক্ষেপের কারণে সহজেই করোনার বিপর্যয় থেকে উতরে গেছে দেশটির জনগণ। কয়েক সপ্তাহব্যাপী কড়া লকডাউন ছিল এবং করোনার মহামারী ঠেকাতে দেশটি সফল হয়েছে।

দেশটিতে মোট এক হাজার ৫০৪ জন কোভিড-১৯ রোগী পাওয়া গেছে এবং মারা গেছেন ২২ জন।

 

সুত্রঃ যুগান্তর