করোনাভাইরাস : ৮০০ কোটি ডলারের স্বর্ণ কিনেছে মানুষ

সারাবিশ্বে চলছে করোনাভাইরাসে সৃষ্ট সংকট। এই সংকটকালীন সময়ে মানুষ স্বর্ণে বিনিয়োগে ঝুঁকছেন। কারণ, সংকটের সময় এ খাতে বিনিয়োগকে মানুষ নিরাপদ মনে করে থাকেন।

চলতি বছরের এপ্রিলের শুরু থেকে ২০ মে পর্যন্ত সবচেয়ে জনপ্রিয় গোল্ড এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড এসপিডিআর গোল্ড ট্রাস্টে ৮০০ কোটি ডলার বিনিয়োগ হয়।

করোনায় বৈশ্বিক অর্থনীতি বিপর্যস্ত। কাগুজে মুদ্রার মান কমছে। এ ক্ষেত্রে মানুষ মূল্যবান এই ধাতু বেশি কিনে রাখছেন।

‘ফেডারেল রিজার্ভ বর্তমানে অর্থনীতিতে প্রচুর পরিমাণে নগদ অর্থ সরবরাহ করছে, যার প্রভাবে মুদ্রার মান কমছে। আর এ কারণেই সময়ের সঙ্গে সঙ্গে স্বর্ণের চাহিদা বাড়ছে। কাগুজে মুদ্রার মানের প্রতি বিনিয়োগকারীদের আত্মবিশ্বাস ক্রমশ কমছে। তাছাড়া তাদের অন্য কোথাও বিনিয়োগ করার খুব বেশি সুযোগও নেই’, বলছিলেন ব্যাংক অব আমেরিকা মেরিল লিঞ্চের কমোডিটিজ অ্যান্ড ডেরিভেটিভস রিসার্চের প্রধান ফ্রান্সিসকো ব্লানচ।

gold

বিশ্বজুড়েই পণ্যের চাহিদা প্রায় শূন্যের কোঠায় নেমেছে। আর্থিক অর্থ সংকটে চীন-ভারতের মতো বড় বাজার। কিন্তু এ মুহূর্তে কেউ স্বর্ণের গহনা কেনার মতো অবস্থায় নেই। এ ছাড়া স্বর্ণের দামও বেড়েছে ১৫ শতাংশের মতো। তারপরও অনেকে বিভিন্ন খাত থেকে বিনিয়োগ প্রত্যাহার করে স্বর্ণ কিনছেন।

যদিও পরিস্থিতি স্বাভাবিক হলে ও অর্থনৈতিক কার্যক্রম সচল হলে স্বর্ণের চাহিদা কমে যাবে। তখন তারাই (যারা এখন স্বর্ণ কিনে রাখছেন) আবার সেটি (কেনা স্বর্ণ) বিক্রি করে বিভিন্ন খাতে বিনিয়োগ করবেন।

 

সুত্রঃ জাগো নিউজ