রবিবার , ২৯ মার্চ ২০২০ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

করোনাভাইরাস শনাক্তকরণে সক্ষম ঢাকা বিশ্ববিদ্যালয়

Paris
মার্চ ২৯, ২০২০ ৮:২৯ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

করোনাভাইরাস শনাক্তকরণে প্রয়োজনীয় বিশেষজ্ঞ, দক্ষ জনবল ও ল্যাব সুবিধা ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রয়েছে। তাই ঢাবি করোনাভাইরাস শনাক্তকরণে সক্ষম।

শনিবার বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাস রেসপন্স কো-অর্ডিনেশন কমিটির মিটং শেষে এ তথ্য জানানো হয়েছে।

ভিসি ভবনে অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে ঢাবি করোনাভাইরাস রেসপন্স কো-অর্ডিনেশন কমিটি, জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগ, প্রাণরসায়ন ও অণুপ্রাণবিজ্ঞান বিভাগ এবং অণুজীব বিজ্ঞান বিভাগের সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের যৌথ জরুরি সভা অনুষ্ঠিত হয়।

সভায় জানানো হয়, করোনাভাইরাস শনাক্তকরণে প্রয়োজনীয় বিশেষজ্ঞ, দক্ষ জনবল ও ল্যাব সুবিধা ঢাকা বিশ্ববিদ্যালয়ের রয়েছে। তবে এই বিশেষজ্ঞ ও দক্ষ লোকবলের সর্বোত্তম ব্যবহারের জন্য স্বতন্ত্র ও বিশেষায়িত অত্যাধুনিক ল্যাব প্রতিষ্ঠা জরুরি।

এই ল্যাব করোনাভাইরাসসহ জাতীয় প্রয়োজনে যে কোনো ভাইরাস ও অণুজীব শনাক্তকরণ এবং সংশ্লিষ্ট টেস্টিং কিট উদ্ভাবনে ব্যবহৃত হবে।

বিশ্ববিদ্যালয়ের এই বিশেষজ্ঞ শিক্ষক ও গবেষকরা দেশের অন্যত্র একই ধরনের ল্যাব প্রতিষ্ঠা ও পরিচালনায় সংশ্লিষ্টদের প্রয়োজনীয় প্রশিক্ষণে সহায়তা প্রদান করতে সক্ষম বলে সভায় জানানো হয়।

এছাড়াও সভায় উল্লেখিত পদক্ষেপ বাস্তবায়নে অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামানকে আহবায়ক করে চার সদস্যের টেকনিক্যাল কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সর্বশেষ - শিক্ষা