সাপ্তাহিক পুঁজিবাজার

কমেছে মূলধন বেড়েছে লেনদেন

সিল্কসিটি নিউজ ডেস্ক :

তিন দিন উত্থান আর দুই দিন পতনের মধ্য দিয়ে সেপ্টেম্বর মাসের আরও একটি সপ্তাহ পার করলো দেশের পুঁজিবাজার। তাতে বিদায়ী সপ্তাহে দাম বাড়ার বিপরীতে প্রায় দ্বিগুণ কোম্পানির শেয়ারের দাম কমেছে। তাতে সূচক ও মূলধনে নেতিবাচক প্রভাব পড়েছে। তবে লেনদেন কিছুটা বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, আলোচিত সপ্তাহে ৬৬টি কোম্পানির শেয়ারে দাম বেড়েছে, বিপরীতে কমেছে ৯৯টি কোম্পানির শেয়ারের দর। আর তাতে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিনিয়োগকারীদের পুঁজি বা বাজার মূলধন কমেছে প্রায় পাঁচশ কোটি টাকা। একই অবস্থা অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)।

ডিএসইর তথ্য মতে, গত ১০ সেপ্টেম্বর ওই সপ্তাহের প্রথম কর্মদিবসে লেনদেনের শুরুতে ডিএসইর মূলধন ছিল ৭ লাখ ৭৬ হাজার ৪৩০ কোটি ৩ লাখ ১১ হাজার ৪৮ টাকা। আর শেষ দিন ১৪ সেপ্টেম্বর লেনদেন শেষে মূলধন দাঁড়ায় ৭ লাখ ৭৫ হাজার ৯৩৩ কোটি ২৯ লাখ ৭৬ হাজার ৮৮৮ টাকা।

অর্থাৎ টাকার অঙ্কে পুঁজি কমেছে ৪৯৬ কোটি ৭৩ লাখ ৩৪ হাজার ১৬০ টাকা। যা শতাংশের হিসেবে কমেছে দশমিক ৬ শতাংশ। এর আগের সপ্তাহে মূলধন বেড়েছিল ৩৭২ কোটি ৩৯ লাখ ৩২ হাজার ২৮০ টাকা।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে মোট ৩৬৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। এর মধ্যে দাম বেড়েছে ৬৬টির, তার বিপরীতে কমেছে ৯৯টির, আর অপরিবর্তিত ছিল ২০৪টির দাম।

এর আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছিল ৮২টির, কমেছিল ৭৮টির, আর অপরিবর্তিত ছিল ২২৩টি কোম্পানির শেয়ারের দাম।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ৫ দশমিক ৫ পয়েন্ট কমে ৬ হাজার ৩০২ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক ৮ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক আগের সপ্তাহের চেয়ে ২ পয়েন্ট কমেছে।

গত সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৮৬৪ কোটি ৪০ লাখ ৪০ হাজার টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ৬২২ কোটি ৮০ লাখ ৭০ হাজার টাকা। অর্থাৎ ২৪১ কোটি ৫৯ লাখ ৭০ হাজার টাকার শেয়ার লেনদেন বেড়েছে, শতাংশের হিসাবে যা ৯ দশমিক ২১ শতাংশ।

গত সপ্তাহে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ফুওয়াং ফুডের। এরপর যথাক্রমে লেনদেন হয়েছে ইস্টার্ন হাউজিং লিমিটেড, কন্টিনেন্টাল ইনস্যুরেন্স, জেমেনি সি ফুড, মিরাকল ইন্ডাস্ট্রিজ, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট টেক্সটাইল এবং বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স লিমিটেডের শেয়ার।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক ২৬ পয়েন্ট কমে ১৮ হাজার ৬২৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

এসময়ে লেনদেন হয়েছে ৫৯ কোটি ৭৫ লাখ ৩ হাজার ৩৩৬ টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৬৩টির, কমেছে ৭৫টির আর অপরিবর্তিত রয়েছে ১৩৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।