কমলা টুপি বাটলারের, অক্ষতই থাকল কোহলির রেকর্ড

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

আইপিএলে অক্ষতই থাকল বিরাট কোহলির রেকর্ড। বহু চেষ্টা করেও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর অধিনায়কের রেকর্ড ভাঙতে পারলেন না রাজস্থান রয়্যালসের ইংলিশ হিটার জস বাটলার। আইপিএলের এক মৌসুমে সর্বাধিক রানের তালিকায় এখনও পর্যন্ত শীর্ষে রয়েছেন কোহলি। ২০১৬ সালের আইপিএলে ১৬ ম্যাচে ৯৭৩ রান করে কমলা টুপির মালিক হন তিনি। এবারের আইপিএলে কমলা টুপির মালিক বাটলার। ১৭ ম্যাচে ৮৬৩ রান করেছেন তিনি। অর্থাৎ কোহলির রেকর্ড থেকে ১১০ রান কম বাটলারের।

এবারের আইপিএলে চারটি সেঞ্চুরি করেছেন বাটলার। এক আইপিএলে শতরানের নিরিখে কোহলির নজির ছুঁয়েছেন তিনি। সর্বোচ্চ রান ১১৬। প্রতিযোগিতায় তার গড় ৫৮৯২। স্ট্রাইক রেট ১৫১৩৭। চারটি শতরানের সঙ্গে সমসংখ্যক অর্ধশতরানও রয়েছে ইংল্যান্ডের এই ক্রিকেটারের। প্রতিযোগিতায় মোট ৭৮টি চার ও ৪৫টি ছক্কা মেরেছেন তিনি।

বাটলারের পরে তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন লখনউ সুপার জায়ান্টসের অধিনায়ক লোকেশ রাহুল। ১৫ ম্যাচে ৬১৬ রান করেছেন তিনি। গড় ৫১.৩৩। স্ট্রাইক রেট ১৩৫.৩৮। দু’টি সেঞ্চুরি ও চারটি হাফসেঞ্চুরি করেছেন ভারতের এই ডান হাতি ব্যাটার। আইপিএলে পরপর চার মৌসুমে ৬০০ এর বেশি রান করার নজির গড়েছেন রাহুল।

তালিকায় তৃতীয় স্থানে রাহুলের ওপেনিং পার্টনার কুইন্টন ডি কক। লখনউয়ের এই বাঁ হাতি ব্যাটার ১৫ ম্যাচে ৫০৮ রান করেছেন। ৩৬.২৮ গড়ে ও ১৪৮.৯৭ স্ট্রাইক রেটে এই রান করেছেন তিনি। দক্ষিণ আফ্রিকার এই ক্রিকেটার একটি শতরান ও তিনটি অর্ধশতরান করেছেন।

চতুর্থ স্থানে রয়েছেন হার্দিক পান্ডিয়া। দলকে চ্যাম্পিয়ন করার পাশাপাশি ব্যাট হাতেও রান করেছেন গুজরাট টাইটান্সের অধিনায়ক। ১৫ ম্যাচে করেছেন ৪৮৭ রান। গড় ৪৪.২৭। স্ট্রাইক রেট ১৩১.২৬। চারটি অর্ধশতরান করেছেন তিনি।

তালিকায় পাঁচ নম্বরে রয়েছেন গুজরাটেরই শুভমান গিল। ১৬ ম্যাচে তার রান ৪৮৩। ৩৪.৫০ গড়ে ও ১৩২.৩২ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। শুভমানের ব্যাট থেকে এসেছে চারটি অর্ধশতরান।

 

সুত্রঃ বাংলাদেশ প্রতিদিন