বুধবার , ২৬ জুন ২০২৪ | ১৪ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

কমলার খোসা হার্টের জন্য ভালো, বলছে গবেষণা

Paris
জুন ২৬, ২০২৪ ১০:৫৬ অপরাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক :
কমলা সুগন্ধযুক্ত এবং রসালো ফল। এটি টক-মিষ্টি উভয় স্বাদেরই হয়। আমরা যারা কমলা খেতে ভালোবাসি তারা এর খোসার উপকারিতা সম্পর্কে জানি কি? কমলার খোসা আপনার বিনবক্সে ফেলার আগে কিছু জানার আছে। আপনি কি জানেন যে এই আপাতদৃষ্টিতে ‘বর্জ্য’ কমলার খোসা পুষ্টির সমৃদ্ধ ভাণ্ডার? এতে থাকে ফাইবার, ভিটামিন সি এবং পলিফেনলের মতো প্রয়োজনীয় উপাদান।

হেলথলাইন অনুসারে, গবেষণায় দেখা গেছে যে মাত্র ১ টেবিল চামচ কমলার খোসা প্রতিদিনের ১৪% ভিটামিন সি সরবরাহ করে – যা ফলের ভেতরের অংশের তুলনায় প্রায় ৩ গুণ বেশি। একই পরিবেশন ফলের তুলনায় প্রায় ৪ গুণ বেশি ফাইবার দেয়।

ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক গবেষণা অনুসারে, কমলার খোসা আপনার কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উল্লেখযোগ্যভাবে উপকার করতে পারে। জার্নাল অফ এগ্রিকালচারাল অ্যান্ড ফুড কেমিস্ট্রি-এ প্রকাশিত গবেষণায় দেখা গেছে যে, কমলার খোসার নির্যাস হৃদরোগের সঙ্গে সম্পর্কিত ক্ষতিকারক রাসায়নিকের উৎপাদনকে বাধা দিতে পারে।

কমলার খোসা হার্টের জন্য ভালো কেন?

কিছু অন্ত্রের ব্যাকটেরিয়া কার্ডিওভাসকুলার রোগের বিকাশে সহায়তা করে। হজমের সময় নির্দিষ্ট পুষ্টি গ্রহণ করে অন্ত্রের ব্যাকটেরিয়া ট্রাইমেথাইলামাইন এন-অক্সাইড (টিএমএও) তৈরি করে। টিএমএও- এর মাত্রা ভবিষ্যতে কার্ডিওভাসকুলার রোগের পূর্বাভাস দিতে সাহায্য করতে পারে।

সর্বশেষ গবেষণার ফলাফল অনুসারে, কমলার খোসার নির্যাস উপকারী ফাইটোকেমিক্যাল সমৃদ্ধ – টিএমএও এবং ট্রাইমেথাইলামাইন উৎপাদন কমাতে সাহায্য করতে পারে। তাই কমলার খোসা ফেলে না দিয়ে তা আপনার খাবারের তালিকায় যুক্ত করতে পারেন। কমলার খোসা শুকিয়ে এয়ার টাইট বক্সে সংরক্ষণ করতে পারেন কিংবা গুঁড়া করেও রাখতে পারেন।

সর্বশেষ - লাইফ স্টাইল