কমছে না তাপদাহ: রাজশাহীতে সম্ভাবনা নেই বৃষ্টির

নিজস্ব প্রতিবেদক:

জ্যৈষ্ঠের শেষ দিনেও প্রকৃতি ছিলো উত্তপ্ত। সারাদিন রৌদ্রের উত্তাপ কমেনি এতটুকু। বাতাসের গতিবেগ খুব সামান্য থাকলেও তা ছিলো আগুন-গরম। ফলে তাপদাহ আর ভ্যাপসা গরমে অতিষ্ঠ হয়ে পড়ে নগরবাসী। অনেকেই এই তাপদাহে অসুস্থ হয়ে পড়ে। আবহাওয়া অফিস বলছে, আরো কয়েকদিন এই তাপমাত্রা বিরাজ করবে।

আবহাওয়া অফিস জানায়, আজ শুক্রবার সকাল ১০ টায় রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৬ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ২৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আদ্রতা ছিলো ৯৪ শতাংশ। গতকাল বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৮ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ২৫ ডিগ্রি সেলসিয়াস। সকালে বাতাসের আর্দ্রতা বেশি থাকলেও বিকেলে কমে দাঁড়ায় ৫৯ শতাংশে। এর আগের দিনও তাপমাত্রা ছিলো ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

ফলে গত এক সপ্তাহ ধরেই ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার মধ্যেই বিরাজ করছে রাজশাহী অঞ্চলের আবহাওয়া। এই তাপমাত্রাকে আবহাওয়া অফিসের ভাষায় বলে মৃদু তাপদাহ। কারণ ৩৬ ডিগ্রি থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রাকে বলে মৃদু তাপদাহ।

রাজশাহী আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক রাজিব খান জানান, তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসের কোঠায় থাকলেও অনুভূত হচ্ছে বেশি। এই কারণে গরমও অনুভূত হচ্ছে বেশি। বৃষ্টি না হওয়া পর্যন্ত এই আবহাওয়া কমার কোনো কারণ নেই। কয়েকদিন বিরাজ করতে পারে এই আবহাওয়া।

 

স/আ