ওয়েবে ঝুঁকছেন তারকারা

বিনোদনের মাধ্যম হিসেবে সিনেমা ও বিটিভির নাটকই দর্শকের বিনোদনের চাহিদা পূরণ করেছে এক সময়। তবে বেসরকারি টিভি চ্যানেল সম্প্রচারে আসার পর দর্শক সংখ্যাও বৃদ্ধি পায়, সেই সঙ্গে বৃদ্ধি পায় কাজও।

স্বাভাবিক নিয়মেই দর্শকও বাড়তে থাকে নাটকের। এ সুযোগে টিভি চ্যানেলগুলো ঝুকতে থাকে মুনাফার দিকে। অতিরিক্ত বিজ্ঞাপন প্রচারের কারণে দর্শক বিব্রত হতে থাকেন। ঠিক এই সময়ে বিকল্প মাধ্যম হিসেবে ইউটিউবে নাটক প্রচার শুরু হলে দর্শক অনেকটা হাফ ছেড়ে বাঁচেন। এরপর বিভিন্ন ওয়েব প্লাটফরম তৈরি হতে থাকে। গত বছর থেকে তুমুল জনপ্রিয়তা পায় ওয়েবভিত্তিক কাজ। খণ্ড নাটক, শর্ট ফিল্ম , ধারাবাহিক নাটক এখন ওয়েবেই নিয়মিত দেখছেন দর্শক।

এতে করে টেলিভিশনের আবেদন অনেকটাই কমে এসেছে। তবুও মাত্রাতিরিক্ত বিজ্ঞাপন প্রচারের বৃত্ত থেকে বেড়িয়ে আসতে পারেনি টিভি চ্যানেলগুলো। দর্শকের এ আগ্রহের কথা বিবেচনায় নিয়ে টিভি চ্যানেলগুলোও তাদের প্রচারিত নাটক টেলিফিল্মগুলো নিজস্ব ইউটিউব চ্যানেলে প্রচারে বাধ্য হচ্ছে। এছাড়া তরুণ প্রজন্মের নির্মাতাদের বেশিরভাগই অনলাইন কেন্দ্রিক কাজে স্বাচ্ছন্দবোধ করেন। টিভি চ্যানেলের আমলাতান্ত্রিক জটিলতাকে পাশ কাটিয়ে সহজেই তাদের কাজ ওয়েবে প্রচার হচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশে ওয়েবসিরিজ নির্মাণ শুরু হয়েছে আরও আগে থেকে। সেসব ওয়েব সিরিজে অভিনয় করেছেন বিশ্বের সব নামিদামি তারকারা। বিশ্বব্যাপী সমাদৃত হয়েছে সেগুলো।

নাটক এবং চলচ্চিত্র অঙ্গনে প্রতিষ্ঠিত তারকারা হরদম কাজ করছেন এ মাধ্যমে। বিশেষ করে ঢাকাই সিনেমার দুর্দিনে এ ইন্ডাস্ট্রির নায়িকারাও ওয়েব নাটকের প্রতি আগ্রহী হয়ে উঠছেন।

বর্তমানে নাটক ও চলচ্চিত্রাঙ্গনের অনেকেই ওয়েব মাধ্যমে নিয়মিত কাজ করছেন। তাদের মধ্যে অন্যতম- মোশাররফ করিম, চঞ্চল চৌধুরী, নুসরাত ইমরোজ তিশা, পরীমনি, অপূর্ব, সজল, নাঈম, নাদিয়া, আইরিন, শিপন মিত্র, ভাবনা, এবিএম সুমন, আঁচল, তমা মির্জা, সাফা কবির, সাবিলা নূর, তানিয়া দিপালী, জোভান, তৌসিফ, মেহজাবিন, তানজিন তিশা, অর্চিতা স্পর্শিয়া প্রমুখ।

তবে নির্মাতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, সময়ের পরিক্রমায় আরও অনেক প্রতিষ্ঠিত অভিনয়শিল্পী ওয়েব সিরিজের কাজে যুক্ত হবেন। তবে সংশ্লিষ্ট অনেকে বলেছেন, যে হারে ওয়েবভিত্তিক কাজ বৃদ্ধি পাচ্ছে, তাতে এক সময় দর্শক হয়তো টেলিভিশন নাটক থেকে মুখ ফিরিয়ে নিতে পারেন।

 

সূত্রঃ যুগান্তর