ওল্ড ট্রাফোর্ডে চালকের আসনে ইংল্যান্ড

সিল্কসিটিনিউজ ডেস্ক :

প্রথম টেস্টে জয়ের পর বেশ ফুরফুরে মেজাজ নিয়েই ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্ট খেলতে নামে পাকিস্তান। কিন্তু ওল্ড ট্রাফোর্ডে এই ম্যাচ বাঁচাতে হলে এক প্রকার অসাধ্য সাধন করতে হবে মিসবাহ-উল হকের পাকিস্তানকে। সফরকারী পাকিস্তান থেকে ৪৮৯ রানে এগিয়ে রয়েছে ইংলিশরা।

পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ইংল্যান্ডের সংগ্রহ ছিল ৮ উইকেটে ৫৮৯ রান। স্বাগতিকদের ইনিংস ঘোষণার পর নিজেদের প্রথম ইনিংসে পাকিস্তান ব্যাটিংয়ে নেমে মাত্র ১৯৮ রান তুলেই গুটিয়ে যায়। কিন্তু সফরকারীদের ফলোঅন না করিয়ে বিশাল লিড নিয়ে আবারো ব্যাটিংয়ে নামে ইংলিশরা। এক উইকেট হারিয়ে তৃতীয় দিন শেষে স্বাগতিকদের স্কোরবোর্ডে জমা হয়েছে আরও ৯৮ রান। নিজেদের সংগ্রহটা আর কত বড় করে ইংলিশরা ইনিংস ঘোষণা করে সেটাই এখন দেখার বিষয়।

নিজেদের প্রথম ইনিংসে জো রুটের ২৫৪ আর অ্যালিস্টার কুকের ১০৫ রানের  অসাধারণ ইনিংসের পর ক্রিস ওকস ৫৮, জনি বেয়ারস্টো ৫৮ আর বেন স্টোকস করেন ৩৪ রান। এরপর ৫৮৯ রানের পাহাড়ে দাঁড়িয়ে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। প্রথম ইনিংসে পাকিস্তানের হয়ে ওয়াহাব রিয়াজ তিনটি উইকেট লাভ করেন। এছাড়া, দুটি করে উইকেট তুলে নেন মোহাম্মদ আমির এবং রাহাত আলি। একটি উইকেট পান ইয়াসির শাহ।

প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে অন্যরূপে দেখা গেল পাকিস্তানকে। নিয়মিত বিরতিতে উইকেট খোয়াতে থাকে দলটি। ওপেনার মোহাম্মদ হাফিজ ১৮ আর শান মাসুদ ৩৯ রান করে ফেরেন। তা ছাড়া আজাহার আলি ১, ইউনিস খান ১, রাহাত আলি ৪, আসাদ শফিক ৪, ইয়াসির শাহ ১, মোহাম্মদ আমির ৯ রান করে সাজঘরে ফেরেন।  দলের হয়ে সর্বোচ্চ সংগ্রহটি আসে মিসবাহর (৫২) ব্যাট থেকে। এ ছাড়া, সরফরাজ ১৬ ও ওয়াহাব রিয়াজ ৩৯ রান করেন।

ইংলিশদের হয়ে ক্রিস ওকস চারটি, মঈন আলি এবং বেন স্টোকস দুটি করে উইকেট তুলে নেন। তাছাড়া একটি করে উইকেট পান আন্ডারসন ও স্টুয়ার্ট ব্রড।

দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ইংল্যান্ড ওপেনার অ্যালেক্স হেলস মোহাম্মদ আমিরের বলে বিদায় নেওয়ার আগে ২৪ রান করেন। আরেক ওপেনার কুক ৪৯ এবং জো রুট ২৩ রান নিয়ে অপরাজিত রয়েছেন।

সূত্র: রাইজিংবিডি