বৃহস্পতিবার , ৪ জুলাই ২০২৪ | ২৩শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ওয়াসিম আকরামের কাছে সবচেয়ে কম নম্বর মুস্তাফিজের

Paris
জুলাই ৪, ২০২৪ ১:৪২ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক :
বাঁহাতি ফাস্ট বোলারদের মাঝে ক্রিকেট ইতিহাসেরই সবচেয়ে সফল বলা চলে ওয়াসিম আকরামকে। বাঁহাতের ঘূর্ণিতে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন সুলতান অব সুইং হিসেবে। ক্রিকেটে রিভার্স সুইং আবিষ্কার করে রীতিমত হইচই ফেলেছিলেন এই পেসার। বর্তমানে কাজ করছেন ক্রিকেট বিশ্লেষক এবং ধারাভাষ্যকার হিসেবে।

টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে অনলাইন আলাপচারিতায় বাঁহাতি পেসারদের নিয়ে আলোচনা করেছেন ওয়াসিম আকরাম। এক অনলাইন সাক্ষাৎকারে পাকিস্তানের সাবেক পেসারের কাছে আর্শদীপ সিং, মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট এবং মুস্তাফিজকে রেটিং করতে বলা হয়। যেখানে সবচেয়ে কম নম্বর পেয়েছেন বাংলাদেশের পেসার। ১০ এর মানদণ্ডে পেয়েছেন মোটে ৭।

সবচেয়ে বেশি রেটিং পেয়েছেন বোল্ট। নিউজিল্যান্ডের এই পেসারকে দশে দশ দিয়েছেন। তালিকার দুইয়ে আছেন স্টার্ক। অস্ট্রেলিয়ার বাঁহাতি এই পেসারকে দশের মাঝে ৯.৭৫ দিয়েছেন। ভারতের তরুণ পেসার আর্শদীপকে ৮.৫ রেটিং দিয়েছেন ওয়াসিম।

তবে বাংলাদেশের পেসার মুস্তাফিজের মূল অস্ত্র কাটারের প্রশংসা করেছেন ওয়াসিম আকরাম। যদিও তার কাটারের কার্যকরীতা এবং ধারাবাহিকতা নিয়ে কথা বলেছেন তিনি।

সঞ্চালকের প্রশ্নের সূত্র ধরে ওয়াসিম আকরাম, ‘এটা (কাটার এত কার্যকরী হওয়ার কারণ) অনুশীলন এবং ছদ্মবেশী। বোলিং করার আগে সে আঙুল খুব বেশি ওপেন করে না। তার অ্যাকশনও পরিবর্তন হয় না। আঙুল ওপেন না করে সে এভাবে (অনেকটা বাঁহাতি স্পিনারের মতো) বোলিং করতে পারে। এজন্য সে এত বেশি ধারাবাহিক। তার ইনজুরির সমস্যা আছে, এজন্য টেস্টে তার খুব বেশি আগ্রহ নেই।’

অবশ্য টি-টোয়েন্টি ক্রিকেটের সাপেক্ষে মুস্তাফিজের প্রশংসা করেছেন ওয়াসিম আকরাম, ‘আমরা যেহেতু টি-টোয়েন্টি ক্রিকেটের আলোচনা করছি, এখানে সে বেশ ভালো। বিশেষ করে তার কাটার। এখন তো সে নতুন বলে ইনসুইং করাও শিখেছে। নতুন বলে আগে শুধু আড়াআড়িভাবে এলেও এখন খানিকটা সুইং পাচ্ছে। তখন তাকে সহজেই বুঝা গিয়েছিল। বেশ কিছুদিন ধরে সে সুইংও করা শিখে নিয়েছে।’

সর্বশেষ - খেলা

আপনার জন্য নির্বাচিত

মে দিবসেও বিপদে খেটে খাওয়া রাজশাহীর শ্রমজীবীরা, ফেরি করছেন অনেকেই

বাদশাসহ মন্ত্রিসভায় আসছেন একঝাঁক নতুন মুখ

রামপাল চুক্তি বাতিলের দাবিতে রাবিতে প্রগতিশীল ছাত্রজোটের বিক্ষোভ

রোনালদোকে কেনার সম্ভাবনা নাকচ করে দিলো পিএসজি

৫২ বছর পরও গণতন্ত্রের জন্য প্রাণ দিতে হচ্ছে: মির্জা ফখরুল

গোদাগাড়ীতে জঙ্গিবাদ প্রচারণাসহ জন সচেতনতামূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত

দেশ এক কঠিন সমস্যায় নিমজ্জিত : ডা. জাফরুল্লাহ

শিশু তানভির হত্যা চেষ্টাকারীদের গ্রেফতার ও বিচার দাবীতে উত্তাল বড়াইগ্রাম

৩১৩ কিলোমিটার হেঁটে বঙ্গবন্ধুর সমাধিতে গিয়ে শ্রদ্ধা জানালেন মোস্তফা

নেত্রকোনায় বসতঘরে স্বামীর ঝুলন্ত লাশ, মেঝেতে স্ত্রীর রক্তাক্ত দেহ