ওয়ার্ল্ড মাইগ্রেটরি বার্ড ডে প্রেক্ষাপট-২০২২: পাখি সংরক্ষণ জরুরী

ড. মো. হেমায়েতুল ইসলাম:

ওয়ার্ল্ড মাইগ্রেটরি বার্ড ডে সূচনা করা হয়েছিল ২০০৬ সালে চুক্তির সেক্রেটারিয়েট অফ দ্য কনজারভেশন অফ দ্য কনজারভেশন অফ আফ্রিকান-ইউরেশিয়ান মাইগ্রেটরি ওয়াটারবার্ডস (AEWA) দ্বারা কনভেনশন অফ কনজারভেশন অফ মাইগ্রেটরি স্পিসিস অফ ওয়াইল্ড অ্যানিমালস (CMS) এর সাথে সহযোগিতায়। মূলত, পরিযায়ী পাখিদের জন্য একটি দিন নির্ধারণের ধারণাটি ১৯৯৩ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে উদ্ভূত হয়েছিল, যখন ইউএস ফিশ অ্যান্ড ওয়াইল্ডলাইফ সার্ভিস, স্মিথসোনিয়ান মাইগ্রেটরি বার্ড সেন্টার এবং কর্নেল ল্যাবরেটরি অফ অর্নিথোলজি ‘আন্তর্জাতিক পরিযায়ী পাখি দিবস’ (IMBD) উদযাপন শুরু করে। ), যা আমেরিকা জুড়ে পাখি উৎসব এবং শিক্ষা কার্যক্রমকে উৎসাহিত করে। যদিও এই দিনটি পশ্চিম গোলার্ধে সফলভাবে পালিত হয়েছে এবং অব্যাহত রয়েছে, তবে বিশ্বের বাকি অংশে অনুরূপ কিছু অনুপস্থিত ছিল। ২০০৫ সালে এর ১০ তম বার্ষিকী উপলক্ষে, AEWA সেক্রেটারিয়েট মাইগ্রেটরি ওয়াটার বার্ড ডে (MWD) শুরু করেছে যা আফ্রিকা, ইউরোপ এবং এশিয়ার কিছু অংশে অনুষ্ঠিত হয়েছিল। যেহেতু এই ইভেন্টটি আফ্রিকান-ইউরেশীয় অঞ্চলে ভালভাবে সমাদৃত হয়েছিল, তাই এটি একটি স্মারক দিবসে পরিধি বিস্তৃত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যা বিশ্বব্যাপী সমস্ত সংস্থা পরিযায়ী পাখি উদযাপন করে।

পাখি

অনেক জাতের পাখি সারা বিশ্বে পাওয়া যায় এবং মানব সংস্কৃতির একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে। তাদের সুন্দর চেহারা এবং আনন্দদায়ক গান মানুষকে প্রকৃতির সাথে গভীর সংযোগ স্থাপন করতে দেয়।
পাখি কি? এবনং কি কারনে পাখিরা গ্রহের জন্য গুরুত্বপূর্ণ?

পাখি বাস্তুতন্ত্রের জন্যও অত্যাবশ্যক, বন্য এবং মানুষের দ্বারা পরিচালিত উভয়ই। আমরা কীটপতঙ্গ নিয়ন্ত্রণ, বাসস্থান বজায় রাখতে এবং উদ্ভিদের পরাগায়নের জন্য তাদের উপর নির্ভর করি। পাখির বৈচিত্র্য এবং বৈচিত্র্য, যা পৃথিবীর প্রায় প্রতিটি আবাসস্থলে পাওয়া যায়, এটি একটি বৈজ্ঞানিক বিস্ময়। পাখি হল উষ্ণ রক্তের মেরুদণ্ডী প্রাণী যা তাদের দেহকে ঢেকে রাখার পালক দ্বারা সংজ্ঞায়িত করা হয়। এই পালকগুলি নিরোধক প্রদান করে, শোভাময় উদ্দেশ্যে আলো প্রতিফলিত করে এবং উড়তে সহায়তা করে। তাদের ডানা এবং অবিশ্বাস্যভাবে হালকা, ফাঁপা হাড় রয়েছে যা তাদের উড়তে সহায়তা করে। পাখিরাও ডিম পাড়ে, যার একটি শক্ত খোসা থাকে এবং দাঁতের পরিবর্তে তাদের শক্ত বিল থাকে, প্রায়ই ভিতরে শিলা থাকে।
১০০০০ টিরও বেশি পাখির মধ্যে মাত্র ৪০ প্রজাতির পাখি আছে যারা উড়ন্ত নয়। এর মধ্যে রয়েছে পেঙ্গুইন যেটি সাঁতার কাটার জন্য তার ডানাগুলিকে ফ্লিপার হিসাবে ব্যবহার করে এবং উটপাখি যে এত বড় হয়ে গেছে তার আর উড়তে হবে না। পাখিরা প্রাণী জগতে অনন্য এবং অবিশ্বাস্যভাবে বুদ্ধিমান। Ravens শব্দ নকল করতে পারে, আফ্রিকান গ্রে প্যারট শত শত শব্দ শিখতে পারে, এবং Blue Jays টুল ব্যবহার করতে দেখানো হয়েছে।

পরিযায়ী পাখি কেন?

এভিয়ান মাইগ্রেশন একটি প্রাকৃতিক অলৌকিক ঘটনা। পরিযায়ী পাখিরা তাদের বাচ্চাদের খাওয়ানো, প্রজনন এবং লালন-পালনের জন্য সেরা পরিবেশগত অবস্থা এবং আবাসস্থল খুঁজে পেতে শত শত এবং হাজার হাজার কিলোমিটার উড়ে যায়। যখন প্রজনন সাইটের অবস্থা প্রতিকূল হয়ে যায়, তখন এমন অঞ্চলে উড়ে যাওয়ার সময় যেখানে পরিস্থিতি ভাল। অনেক ভিন্ন মাইগ্রেশন প্যাটার্ন আছে. বেশিরভাগ পাখি উত্তরাঞ্চলীয় প্রজনন এলাকা থেকে দক্ষিণের শীতকালে স্থানান্তরিত হয়। যাইহোক, কিছু পাখি আফ্রিকার দক্ষিণাঞ্চলে বংশবৃদ্ধি করে এবং শীতকালে মৃদু উপকূলীয় জলবায়ু উপভোগ করতে উত্তরের শীতের স্থলে বা অনুভূমিকভাবে স্থানান্তরিত হয়। অন্যান্য পাখি শীতের মাসগুলিতে নিচু জমিতে থাকে এবং গ্রীষ্মের জন্য পাহাড়ে উঠে। পরিযায়ী পাখিদের দ্রুত এবং দীর্ঘ দূরত্ব জুড়ে উড়ে যাওয়ার জন্য নিখুঁত আকারবিদ্যা এবং শারীরবৃত্তি রয়েছে। প্রায়শই, তাদের যাত্রা একটি ক্লান্তিকর হয়, এই সময় তারা তাদের সীমায় চলে যায়। রেড নট যে কোনো পাখির দীর্ঘতম মোট মাইগ্রেশন রুটের একটি, বছরে দুবার ১৬০০০ কিলোমিটার পর্যন্ত ভ্রমণ করে। এটি সাইবেরিয়ায় বংশবৃদ্ধি করে এবং আফ্রিকার পশ্চিম উপকূলে শীতকালে, কিছু এমনকি দক্ষিণ আফ্রিকার অগ্রভাগে চলে যায়।

শনিবার, ৮ই অক্টোবর আসছে বিশ্ব পরিযায়ী পাখি দিবস ২০২২ এর দ্বিতীয় শীর্ষ-দিবসের দৌড়ে – আমরা আলোক দূষণের এই বছরের থিমে দুটি ওয়েবিনার পরিচালনা করতে পেরে আনন্দিত৷ আমাদের অংশীদারদের সাথে একসাথে , আমরা দুটি ওয়ার্ল্ড মাইগ্রেটরি বার্ড ডে গ্লোবাল লাইট পলিউশন ওয়েবিনার অফার করতে সক্ষম হয়েছি – প্রথমটি আলোক দূষণের প্রভাবের একটি সাধারণ ওভারভিউ প্রদান করে
পরিযায়ী পাখিরা কীভাবে পিন-পয়েন্ট নির্ভুলতার সাথে নেভিগেট করতে পারে তা সত্যিই আশ্চর্যজনক। পরিযায়ী পাখিরা কীভাবে তাদের উড়ন্ত পথ খুঁজে পায় তা পুরোপুরি বোঝা যায় না। এটি দেখানো হয়েছে যে তারা দিনের বেলা সূর্য দ্বারা, রাতে তারা দ্বারা এবং যে কোন সময় ভূ-চৌম্বকীয় ক্ষেত্রের দ্বারা নির্দেশিত করতে সক্ষম। কিছু প্রজাতি এমনকি পোলারাইজড আলো সনাক্ত করতে পারে, যা অনেক পরিযায়ী পাখি রাতে নেভিগেশনের জন্য ব্যবহার করতে পারে।

৮টি আকর্ষণীয় উপায় পাখিরা গ্রহের জন্য গুরুত্বপূর্ণ:-

১. পাখি বাস্তুতন্ত্রের একটি গুরুত্বপূর্ণ অংশ

এমন বিস্তীর্ণ বৈচিত্র্যের পাখি রয়েছে, বিভিন্ন আকারের, যেগুলি শুধুমাত্র একটি ইকোসিস্টেমের মধ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ছোট পাখিরা বীজ এবং বাদাম খেতে পারে, এর অনেকগুলিকে বনের মেঝেতে ফেলে দেয় যেখানে নীচের প্রাণীরা এই পুষ্টিগুলি অ্যাক্সেস করতে পারে। কিছু পাখি কামাকড়ের জনসংখ্যা নিয়ন্ত্রণ করে এবং তাদের অপ্রতিরোধ্য গাছপালা এবং গাছ থেকে বিরত রাখে। এছাড়াও আফ্রিকান পাখি আছে যারা সরাসরি গবাদি পশু থেকে পরজীবী খায়। শিকারী পাখিরা ইঁদুরের সংখ্যা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে এবং শকুনরা মৃত মাংসে ময়লা মেখে জমি পরিষ্কার করে। পাখিরা দ্রুত প্রজননকারী ইঁদুর এবং পোকামাকড় খেয়ে খাদ্য শৃঙ্খলের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। এটি নিশ্চিত করে যে জনসংখ্যা পরিচালিত হয় এবং অস্থিতিশীল স্তরে বৃদ্ধি না পায়, যা বাস্তুতন্ত্রকে ধ্বংস করতে পারে।

২.পাখি ছত্রাক ছড়িয়ে দিয়ে বনের বাস্তুতন্ত্রকে সাহায্য করে

কিছু প্রজাতির পাখি আছে, যেমন প্যাটাগোনিয়া থেকে ব্ল্যাক-থ্রোটেড হুয়েট যা ছত্রাক খায়। যখন এই পাখিরা এই ছত্রাকটিকে খাওয়ার জন্য আবিষ্কার করে, তখন তারা তাদের শরীরে স্পোর সংগ্রহ করে, যা তারা ভ্রমণের সময় পুরো বনে ছড়িয়ে দেয়। গাছগুলি তাদের শিকড়ের মধ্যে ছত্রাক ব্যবহার করে, যেখানে একটি জটিল নেটওয়ার্ক গঠন করে। এটা বিশ্বাস করা হয় যে গাছ একে অপরের সাথে যোগাযোগ করতে, খাদ্য ও পানির মতো সম্পদ ভাগাভাগি করতে এবং পোকামাকড়ের আক্রমণ হলে দুর্দশার সংকেত পাঠাতে ছত্রাকের নেটওয়ার্কের উপর নির্ভর করে। পাখিরা ছত্রাক ছড়ানোর মাধ্যমে একটি গুরুত্বপূর্ণ সেবা সম্পন্ন করছে, কারণ এটি নিশ্চিত করে যে গাছের এই সিম্বিওটিক সম্পর্কের জন্য একটি স্বাস্থ্যকর এবং বৈচিত্র্যময় সরবরাহ রয়েছে।

৩. পাখি গুরুত্বপূর্ণ পরাগায়নকারী

হামিংবার্ড এবং অন্যান্য ফুল-দর্শনকারী পাখিরা যখন অমৃত পান করতে তাদের ফুল পরিদর্শন করে তখন গাছপালা এবং গাছের জন্য একটি গুরুত্বপূর্ণ পরিষেবা প্রদান করে। তারা উজ্জ্বল রং এবং আকারের প্রতি আকৃষ্ট হয়, এবং গাছপালা পরাগায়নকারী পাখিদের জন্য অধ্যয়নের জায়গা প্রদানের জন্য অভিযোজিত হয়েছে। পাখিরা মিষ্টি অমৃত পেতে ফুলের গভীরে ডুব দেয় এবং এটি তখনই হয় যখন পরাগ তাদের শরীরে সংযুক্ত হয়। তারপরে তারা তাদের দেখা অন্যান্য ফুলে পরাগ ছড়িয়ে দেয়, যা উদ্ভিদকে পুনরুত্পাদন করতে দেয়। গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে, পাখিরা অনেক প্রজাতির বন্য ফুল এবং কলা এবং পেঁপের মতো ফলের উদ্ভিদের পরাগায়নে সাহায্য করে। পাখিরা পরাগরেণুদের কম মূল্যায়ন করে, কিন্তু বন্য ফুলের প্রজননে এই প্রাণীদের প্রভাব নিয়ে গবেষণা বাড়ছে।

৪. পাখিরা সাগরে পুষ্টি ছড়ায়

সামুদ্রিক পাখিরা মাছ, ক্রাস্টেসিয়ান এবং অন্যান্য সমুদ্রে বসবাসকারী প্রাণীকে খোলা সমুদ্রে বা তীরের কাছাকাছি খায়। এই পাখিদের বিশ্রামের জন্য জমিতে ফিরে যেতে হবে এবং বাসাগুলিতে ডিম পাড়ে। এই সময়েই তারা গুয়ানো বা ড্রপিং জমা করে, সাধারণত পাথরে, পাহাড়ের মুখে বা জমিতে বাসা বাঁধে। পাখির বিষ্ঠা নাইট্রোজেনের মতো পুষ্টিতে সমৃদ্ধ, যা উদ্ভিদ এবং এমনকি প্রবাল প্রাচীরের জন্য একটি চমৎকার সার। গ্রীষ্মকালে গ্রিনল্যান্ডে প্রচুর সংখ্যক পাখি বাসা বাঁধে এবং অনুমান করা হয় যে তারা সমুদ্র থেকে 3,500 টন নাইট্রোজেন জমিতে ফেলে। এটি আর্কটিক উদ্ভিদকে বাড়িয়ে তুলেছে যা ফলস্বরূপ, এই চ্যালেঞ্জিং আবাসস্থলে বসবাসকারী প্রাণীদের চরাতে সাহায্য করে। এটি সমুদ্রের ইকোসিস্টেমের মধ্যে পুষ্টি চক্রকে সাহায্য করে কারণ পাখিরা খোলা সমুদ্র থেকে খাবার খায় এবং এটি অগভীর জলে বা জমিতে জমা করে।

৫.পাখি জলাভূমির মতো গুরুত্বপূর্ণ আবাসস্থল রক্ষা করে

জলাভূমির চারণ প্রজাতি যেমন শামুক এবং পেরিউইঙ্কলস পরিচালনায় ওয়েডিং পাখিরা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তারা এই প্রজাতিগুলি শিকার করে, যা শিকারের অনুপস্থিতিতে অতিরিক্ত চরানোর কারণে জলাভূমিকে কাদামাটিতে পরিণত করবে। জলাভূমি, জলাভূমি এবং ম্যানগ্রোভ প্রাকৃতিক বন্যা বাধা, জল পরিস্রাবণ এবং ঝড়ের ঢেউয়ের সময় সুরক্ষা প্রদান করে। গাছপালা এবং গভীর মাটির ঘন স্তরের কারণে জলাভূমিগুলি একটি দুর্দান্ত কার্বন সিঙ্কও হয় যখন এটিকে অবিচ্ছিন্ন রেখে দেওয়া হয়।

৬. পাখি প্রাকৃতিক কীটপতঙ্গ নিয়ন্ত্রণ

বিশ্বব্যাপী পাখি প্রতি বছর ৪০০-৫০০ মিলিয়ন টন পোকামাকড় গ্রাস করে। এটি বাগান, বন, সাভানা, কৃষিজমি এবং এমনকি শহর ও শহরগুলির মধ্যে রয়েছে। অনেক পাখি আছে যারা মশার সংখ্যা কমায়। এর মধ্যে রয়েছে বার্ন সোয়ালো যা প্রতিদিন প্রায় ৮৫০টি পোকা খায়। জ্যামাইকার কফি চাষীরা শুঁয়োপোকা খাওয়ার জন্য পাখিদের সাহায্য তালিকাভুক্ত করেছে। এতে প্রতি হেক্টরে শত শত ডলারের খামারের মুনাফা বৃদ্ধি পেয়েছে। থিমটি ক্যালিফোর্নিয়ার দ্রাক্ষাক্ষেত্রের মধ্যে চলতে থাকে যেখানে ব্লুবার্ডরা বিট আর্মিওয়ার্ম লার্ভা খেয়ে ফসল রক্ষা করতে সাহায্য করে।

৭. পাখি বীজ ছড়িয়ে দেয়

অনেক পাখির খাদ্যের একটি প্রাথমিক উৎস হল বীজ এবং বাদাম যা গাছপালা এবং গাছ থেকে জন্মায়। পাখিরা যখন এই খাদ্যদ্রব্য খায়, তখন তারা বীজকে নতুন এলাকায় ছড়িয়ে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পাখি তাদের বিষ্ঠার মাধ্যমে বীজ জমা করে, যা তাদের বৃদ্ধিতে সাহায্য করার জন্য গুরুত্বপূর্ণ পুষ্টির সাথে বীজ সরবরাহ করে। এই বীজগুলি পাখির পালকের সাথেও সংযুক্ত হতে পারে এবং এটি পড়ে না যাওয়া পর্যন্ত বড় দূরত্বে বহন করা যেতে পারে। বাসা তৈরির জন্য পাখিরাও তাদের ঠোঁটে বা নখর দিয়ে উদ্ভিদের উপাদান বহন করে। এটি মিসলেটোর মতো উদ্ভিদের জন্য অত্যাবশ্যক, যা মাটিতে শিকড় দেয় না, বরং গাছের ডালে বেড়ে ওঠে। গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে, হর্নবিলস এবং টোকানরা বীজ ছড়িয়ে দেওয়ার বিশেষজ্ঞ এবং গাছপালা এই পাখিদের আকর্ষণ করার জন্য অভিযোজিত হয়েছে। জার্মানিতে, জেই হল প্রতি মৌসুমে গড়ে ৪৬০০ অ্যাকর্ন ছড়ায় যা ওক গাছের জন্য গুরুত্বপূর্ণ।

৮. পাখি মানুষের সুখে অবদান রাখে

বার্ডিং সারা বিশ্বের লক্ষ লক্ষ মানুষের জন্য আনন্দ নিয়ে আসে। প্রাকৃতিক আবাসস্থলে পাখিদের পর্যবেক্ষণ ও শনাক্ত করার এই শখ। এটি কেবল মানুষকে বাইরে যেতে এবং প্রকৃতি উপভোগ করতে উত্সাহিত করে না বরং সরঞ্জাম এবং ভ্রমণে অর্থ ব্যয় করায় অর্থনীতিকেও বাড়িয়ে তোলে। সকলের জন্য পাখির সুবিধা আছে, শুধু পাখিদের জন্য নয়। যুক্তরাজ্যের লিভারপুলের একটি হাসপাতাল উদ্বিগ্ন রোগীদের শান্ত করার জন্য শিশুদের ওয়ার্ডের হলগুলিতে প্রশান্তিদায়ক পাখির গান বাজায়। পাখিরা মানুষকে প্রকৃতির সাথে সংযুক্ত করার সময় তাদের শব্দ এবং দৃষ্টিশক্তির মাধ্যমে সুখ আনতে পারে।

বিশ্বজুড়ে পাখিদের কী প্রভাব পড়ছে?

বিশ্বজুড়ে পাখির প্রজাতির সংখ্যা কমে যাচ্ছে। সাম্প্রতিক একটি প্রতিবেদনে বলা হয়েছে যে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় এমনকি ভালভাবে গবেষণা করা পাখির প্রজাতি গত ৫০ বছরে প্রায় ৩০% হ্রাস পেয়েছে। এটি মূলত নগরায়ণ এবং কৃষিকাজের জন্য জমি পুনর্নির্মাণের মাধ্যমে বাসস্থানের ক্ষতির কারণে। কীটনাশকের মতো অন্যান্য কারণও রয়েছে যা অনেক পাখির মৃত্যু ঘটায়। বন্য এবং গৃহপালিত বিড়ালও প্রতি বছর কোটি কোটি পাখি হত্যা করে। পরিযায়ী পাখিরা উল্লেখযোগ্য জনসংখ্যা হ্রাসের সম্মুখীন হয়েছে কারণ এই পাখিদের শিকার থেকে রক্ষা করা বা দেশের সীমানা জুড়ে বাসস্থানের ক্ষতি রোধ করা কঠিন। জলবায়ু পরিবর্তন পাখির সংখ্যাকে প্রভাবিত করে এমন আরেকটি সমস্যা। বৈশ্বিক তাপমাত্রার পরিবর্তনের কারণে পাখিরা বাসা বাঁধার জন্য উপযুক্ত জলবায়ু খুঁজতে দীর্ঘ দূরত্বে পাড়ি জমাচ্ছে। বসন্তের আগমনের সাথে সাথে পোকামাকড় আবির্ভূত হলে এটিও প্রভাবিত করে। অনেক পাখি আছে যারা তাদের বাচ্চাদের প্রজনন ও খাওয়ানোর জন্য এই পোকামাকড়ের উপর নির্ভর করে এবং যদি তারা খুব দেরিতে আসে, তাহলে পাখির জনসংখ্যা ক্ষতিগ্রস্ত হবে।

পাখিদের সাহায্য করার জন্য আমরা কী করতে পারি?

বহিরঙ্গন স্থানগুলিকে পাখি-বান্ধব করুন

আপনি আপনার স্থানীয় প্রজাতির পাখিদের সাহায্য করতে পারেন এমন একটি সর্বোত্তম উপায় হল বহিরঙ্গন স্থানগুলিকে পাখি-বান্ধব করা। শীতকালে, এটি বীজ এবং বাদামের আকারে অতিরিক্ত খাবার সরবরাহ করতে পারে এবং গ্রীষ্মে পাখিদের পানীয় এবং স্নানের জন্য পানির অ্যাক্সেস নিশ্চিত করে।

বাসস্থান রক্ষা করতে সাহায্য করুন

পাখির সংখ্যা হ্রাস পাওয়ার অন্যতম প্রধান কারণ হল আবাসস্থলের ক্ষতি। বন এবং জলাভূমির মতো গুরুত্বপূর্ণ আবাসস্থলগুলিতে সুরক্ষা স্থাপন করা দরকার। মাছ ধরার উপর প্রবিধান স্থাপন করা এবং আরও সুরক্ষিত সামুদ্রিক পার্ক প্রবর্তনের মাধ্যমে সামুদ্রিক পাখিরা উপকৃত হবে।
প্রচারণা চালানো ও স্বেচ্ছাসেবক সংস্থাগুলিকে সমর্থন সমর্থন

বিশ্বব্যাপী সংস্থা বার্ডলাইফের মতো পাখিদের সুরক্ষার জন্য প্রচারণা চালানো স্বেচ্ছাসেবক সংস্থাগুলিকে সমর্থন করা গুরুত্বপূর্ণ৷ গুরুত্বপূর্ণ প্রজাতি হারিয়ে যাওয়ার আগে আমাদের নীতি ও বিধিমালার মাধ্যমে পাখির মতো বন্যপ্রাণী রক্ষায় সরকারকে উৎসাহিত করা উচিত।

স্থানীয় জন্ম গণনায় অংশ নিন

স্থানীয় পাখি গণনায় অংশ নেওয়া এই প্রাণীদের সাহায্য করার আরেকটি দুর্দান্ত উপায়। এটি বিজ্ঞানীদের জনসংখ্যায় পাখির সংখ্যা অনুমান করতে আরও তথ্য সংগ্রহ করতে সহায়তা করে। এটি শুধুমাত্র জনসাধারণের সাহায্যে সম্ভব, যারা তাদের স্থানীয় পাখি দেখার রেকর্ড পাঠাতে পারে। এটি পাখির প্রজাতির হ্রাস পর্যবেক্ষণ করার বা জলবায়ু পরিবর্তনের কারণে প্রজাতিগুলি সরছে কিনা তা দেখার একটি ভাল উপায়।
পরিযায়ী পাখিদের কেন সুরক্ষা প্রয়োজন।

অভিবাসন একটি বিপজ্জনক যাত্রা এবং এতে বিস্তৃত হুমকি জড়িত, প্রায়ই মানুষের কার্যকলাপের কারণে। এবং বিভিন্ন দেশে মানুষ এবং তাদের অভ্যাস যেমন বৈচিত্র্যময়, পাখিরা হুমকির সম্মুখীন হয়। যেহেতু পরিযায়ী পাখিরা তাদের বিতরণ এলাকা বরাবর বিভিন্ন সাইটের উপর নির্ভর করে, তাই শীতকাল এবং স্টপওভার সাইটের ক্ষতি পাখিদের বেঁচে থাকার সম্ভাবনার উপর নাটকীয় প্রভাব ফেলতে পারে।
দীর্ঘ দূরত্বে উড়ে যাওয়া বিভিন্ন পরিবেশগত রাজনীতি, আইন প্রণয়ন এবং সংরক্ষণ ব্যবস্থা সহ বিভিন্ন দেশের মধ্যে অনেক সীমানা অতিক্রম করে।

এটা স্পষ্ট যে জ্ঞান ভাগ করে নেওয়ার জন্য এবং সংরক্ষণ প্রচেষ্টা সমন্বয় করার জন্য একটি প্রজাতির পুরো উড়ালপথে সরকার, এনজিও এবং অন্যান্য স্টেকহোল্ডারদের মধ্যে আন্তর্জাতিক সহযোগিতা প্রয়োজন। এই ধরনের সহযোগিতার জন্য প্রয়োজনীয় আইনি কাঠামো এবং সমন্বয়কারী উপকরণগুলি বহুপাক্ষিক পরিবেশগত চুক্তি যেমন CMS এবং AEWA দ্বারা সরবরাহ করা হয়।

বিশ্ব পরিযায়ী পাখি দিবসের একটি বিশ্বব্যাপী প্রচার রয়েছে এবং এটি পরিযায়ী পাখিদের হুমকি, তাদের পরিবেশগত গুরুত্ব এবং তাদের সংরক্ষণের জন্য আন্তর্জাতিক সহযোগিতার প্রয়োজনীয়তা সম্পর্কে বিশ্বব্যাপী সচেতনতা বাড়াতে সাহায্য করার একটি কার্যকর হাতিয়ার।

সভাপতি, বাংলাদেশ বায়ো ডাইভারসিটি কাজারভেসান ফেডারেশান (বি বি সি এফ), রাজশাহী