ওমিক্রনের সংক্রমণ ঠেকাতে নতুন বিধিনিষেধ, দিল্লিতে ‘হলুদ সতর্কতা’ জারি

করোনাভাইরাসের নতুন রূপ ওমিক্রনে আক্রান্তের সংখ্যা বাড়ছে বিশ্বজুড়ে। এই প্রেক্ষিতে ভারতের দিল্লিতে ‘হলুদ সতর্কতা সংকেত’ জারি করা হয়েছে। নতুন নির্দেশনায় বলা হয়েছে, অফিস কাছারি ৫০ শতাংশ হাজিরা নিয়ে চলবে। প্রেক্ষাগৃহ, জিম সম্পূর্ণ বন্ধ। মলের বিভিন্ন দোকান ও সাধারণ দোকান খোলা যাবে জোড়-বিজোড় হিসেবে। রাত ১০টা থেকে পরদিন ভোর ৫টা পর্যন্ত নৈশ কারফিউ।

সোমবার দিল্লিতে কভিড-১৯ সংক্রমণের সংখ্যা ছিল গত ছ’মাসের মধ্যে সর্বোচ্চ। সোমবার দিল্লিতে ৩৩১জন নতুন আক্রান্তের সন্ধান মেলে। এর পরই দ্রুত করোনা বিধিনিষেধ ফেরানোর উদ্যোগ নেয় অরবিন্দ কেজরিওয়াল সরকার। দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল নিজেও জনতাকে মাস্ক পরার পরামর্শ দিয়েছিলেন। তিনি বলেছিলেন, ‘‘বাজার ঘাটে মাস্ক ছাড়া মানুষের ছবি দেখতে পাচ্ছি। আপনারা যদি মাস্ক না পরেন, তা হলে আমাকে বাজার বন্ধ করার মতো কঠিন সিদ্ধান্তই নিতে হবে।’’

নতুন নির্দেশনায় বলা হয়েছে, স্কুল, কলেজ, জিম, প্রেক্ষাগৃহ সম্পূর্ণ বন্ধ, ৫০ শতাংশ হাজিরা নিয়ে চলবে অফিস। রাত ১০টার মধ্যে বন্ধ করে দিতে হবে রেস্তোরাঁ, পানশালা প্রভৃতি। মল বা সাধারণ দোকানপাট খোলা যাবে জোড়-বিজোড় হিসেবে। সকাল ১০টায় দোকান খুলে রাত ৮টায় বন্ধ করতে হবে। প্রতিদিন রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত জারি থাকবে নৈশকালীন কারফিউ।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন