এস-৪০০ পর ‘প্যাট্রিয়ট’ কিনতে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় তুরস্ক

সিল্কসিটিনিউজ ডেস্ক:

রাশিয়া থেকে বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র এস-৪০০ কেনার পর চলমান উত্তেজনার মধ্যেই তুরস্ক ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থা ‘প্যাট্রিয়ট’ নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানায়।

বৃহস্পতিবার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র এক কর্মকর্তা সাংবাদিকদের বলেন, আমাদের বিমান ধ্বংসী দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষার অংশ হিসেবে প্রতিরক্ষা সংস্থা যুক্তরাষ্ট্রের সঙ্গে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্রের জন্য আলোচনা চালিয়ে যাচ্ছে।

এর আগে তুরস্ক যুক্তরাষ্ট্রকে তাদের প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্রব্যবস্থা কেনার জন্য প্রস্তাব দিয়েছিল, সেটি ওয়াশিংটন প্রত্যাখ্যান করেছিল। এতে তুরস্ক মার্কিন যুক্তরাষ্ট্রের সমালোচনা করেছিল। পরে একই সিস্টেমের এস-৪০০ ক্ষেপণাস্ত্রব্যবস্থা রাশিয়া থেকে কেনে আঙ্কারা।

পরে এ বছরের জানুয়ারিতে তুরস্ককে প্যাট্রিয়ট কেনার জন্য প্রস্তাব দেয় যুক্তরাষ্ট্র। তবে এ প্রস্তাবে তুরস্ক সরকার সন্তুষ্ট হতে পারেনি।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের পাঠানো প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্রব্যবস্থা কেনার জন্য ৩.৫ বিলিয়নের প্রস্তাবটি তাদের পছন্দ হলে বিবেচনা করবেন। জুনের শেষে ওসাকাতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে এরদোগানের এ বিষয়ে আলোচনা হয়।