এসএসসি পরীক্ষা শুরু ২ ফেব্রুয়ারি

সিল্কসিটিনিউজ ডেস্কঃ 

এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আগামী ২ ফেব্রুয়ারি থেকে। পরীক্ষা চলবে ২ মার্চ পর্যন্ত। এছাড়া ব্যাবহারিক পরীক্ষা ৪ মার্চ থেকে শুরু হয়ে চলবে ১১ মার্চ পর্যন্ত।

মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শিক্ষামন্ত্রী জানান, ‘এবারের পরীক্ষায় মোট ১৭ লাখ ৮৬ হাজার ৬১৩ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে। এর মধ্যে ছাত্র ৯ লাখ ১০ হাজার ৫০১ জন এবং ছাত্রী ৮ লাখ ৭৬ হাজার ১১২ জন।’

তিনি আরও বলেন, ‘২০১৬ সালের তুলনায় এবছর এক লাখ ৩৫ হাজার ৯০ জন শিক্ষার্থী বেশি পরীক্ষা দেবেন। এর মধ্যে ছাত্র সংখ্যা বেড়েছে ৬৭ হাজার ৫৬৮ জন এবং ছাত্রী সংখ্যা বেড়েছে ৬৭ হাজার ৫২২ জন।

এবার আটটি সাধারণ বোর্ডে এসএসসি পরীক্ষাথীর সংখ্যা ১৪ লাখ ২৫ হাজার ৯০০ জন। মাদ্রাসা বোর্ডে ২ লাখ ৫৬ হাজার ৬০১ জন এবং কারিগরি ভোকেশনাল ১ লাখ ৪ হাজার ২১২ জন রয়েছে। এছাড় বিদেশি আটটি পরীক্ষা কেন্দ্রে ৪৪৬ জন্য পরীক্ষাথী রয়েছে।

শিক্ষামন্ত্রী জানান, অন্যান্যবারের মতো এবারও প্রতিবন্ধীসহ অন্যান্যরা ২০ মিনিট অতিরিক্ত সময় পাবে।

অভিভাবকদের উদ্দেশে নাহিদ বলেন, ‘প্রশ্নপত্র ফাঁসের গুজবে কান দেবেন না। ফেসবুকসহ সামাজিক যোগাযোগ সাইটগুলোতে নজরদারি থাকবে মনিটরিং কমিটির।‘

প্রতিবছর ১ ফেব্রুয়ারি এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে এবছর ওইদিন সরস্বতী পূজার কারণে এবার ২ ফেব্রুয়ারি এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে।

সময়সূচি অনুযায়ী, ২ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ পর্যন্ত তত্ত্বীয় পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৪ মার্চ  ব্যবহারিক পরীক্ষা ব্যবহারিক পরীক্ষা শুরু হবে।

অন্যান্য বছরের মতো এবারও সকালের পরীক্ষা ১০ থেকে ১টা এবং বিকালের পরীক্ষা ২টা থেকে ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। পরীক্ষার্থীকৈ খাতা দেওয়া হবে পরীক্ষার আধাঘণ্টা আগে। ফলাফল প্রকাশ করা হবে ৬০ দিনের মধ্যে।

সূত্রঃবাংলা ট্রিবিউন