এশিয়ান গেমসের ই-স্পোর্টসে নাম নিবন্ধন শুরু

এশিয়ান গেমসে গত আসরে পদকহীন ছিল বাংলাদেশ। চীনের হাংচৌতে সেপ্টেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া এবারের গেমসে সেই খরা কাটাতে চায় বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)। এ জন্য অংশ নেবে নতুন যুক্ত হওয়া ই-স্পোর্টসের আট ইভেন্টের দুটিতে—হার্ট স্টোন ও ফিফা সকারে। আদালতের নিষেধাজ্ঞা উঠে গেলে চারজনের দল খেলবে পাবজিতেও।

হার্ট স্টোন ও ফিফা সকারের জন্য বাছাই করা হবে দুই জন খেলোয়াড়। তাদের চীনে যাওয়া, আসা, থাকা, খাওয়াসহ আনুষাঙ্গিক সব খরচ বহন করবে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)। এ উপলক্ষে নাম নিবন্ধন শুরু হয়েছে আজ। চলবে ১৫ মার্চ পর্যন্ত। নাম নিবন্ধন করা যাবে বাংলাদেশ অলিম্পিক অ্যাসিসোসিয়েশনের অফিসিয়াল ওয়েবসাইটের (http://www.nocban.org/) ‘ইস্পোর্টস-রোড টু এশিয়ান গেমস বিভাগে’। বাছাইপর্ব বা কোয়ালিফাইং রাউন্ড শুরু হবে ২২ মার্চ। এরপর সেরা ১৬জন নিয়ে অনুষ্ঠিত হবে ফাইনাল রাউন্ড।

২০০৫ সালের ৩১ ডিসেম্বরের আগে যাঁদের জন্ম তাঁরাই সুযোগ পাবেন অংশ নেওয়ার। বাংলাদেশে ই-স্পোর্টসের কোনো অ্যাসোসিয়েশন নেই। এশিয়ান গেমস উপলক্ষে বিওএর উপমহাসচিব ইন্তেখাবুল হামিদ অপুর নেতৃত্বে একটি কমিটি করা হয়েছে। বাংলাদেশ ইয়ুথ ডেভেলপমেন্ট অ্যান্ড ইলেকট্রনিক স্পোর্টস অ্যাসোসিয়েশনের সঙ্গে সমন্বয় করে হার্ট স্টোনের একজন ও ফিফা সকারের একজন বাছাই করবে এই কমিটি।

নতুন হলেও বাংলাদেশে ই-স্পোর্টসের ভালো সম্ভাবনা দেখছেন বিওএর মহাপরিচালক অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল ফখরুদ্দিন হায়দার, ‘বাংলাদেশি বংশোদ্ভূত আরিফ আনোয়ার যুক্তরাষ্ট্রে ডোটা টু’র ৪০ মিলিয়ন ডলার প্রাইজ মানি টুর্নামেন্টে খেলেছেন। বিদেশের অনেক টুর্নামেন্টে ভালো করেছে আমাদের খেলোয়াড়রা। ই-স্পোর্টসে তাই ভালো কিছুর স্বপ্ন দেখতেই পারি। ’

 

সূত্রঃ কালের কণ্ঠ