এরদোয়ানের স্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে সমালোচনায় আমির খান

নিজের নতুন ছবি ‘লাল সিং চাড্ডা’র শুটিং করতে তুরস্কের ইস্তাম্বুলে গিয়েছেন বলিউড অভিনেতা আমির খান। বিশ্বজুড়ে জনপ্রিয় এই অভিনেতাকে হাতের কাছে একটু সাক্ষাতের সুযোগ যেন মিস করতে চাইলেন না দেশটির ফার্স্ট লেডি এমিনি এরদোয়ান। তার পক্ষ থেকে আমন্ত্রণ জানানো হয় আমিরকে সৌজন্য সাক্ষাতের জন্য।

সম্মানিত এই আমন্ত্রণ পেয়ে ছুটে গেছেন আমির খানও। রোববার (১৬ আগস্ট) রাত ১১টা ১৬ মিনিটে টুইটারে ভেসে উঠল তুরস্কের ফার্স্ট লেডি এমিনি এরদোয়ানের পোস্ট। সেখানে দেখা গেল দুজনের তিনটি ছবি। সেগুলো নিমিষেই ভাইরাল হয়ে গিয়েছে।

যার ক্যাপশনে এমিনি লিখেছেন, ‘ইস্তাম্বুলে আমির খানের সাক্ষাৎ পেয়ে খুব ভালো লাগল। তিনি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ভারতীয় অভিনেতা, প্রযোজক ও নির্মাতা। তার ‘লাল সিং চাড্ডা’ ছবির শেষ অংশের শুটিং করবেন তুরস্কের বিভিন্ন অঞ্চলে। এটা জানতে পেরে খুব খুশি হয়েছি আমি। এ ছবিটি দেখার জন্য তর সইছে না।’

ভাইরাল হওয়া ছবিগুলো নিয়ে ভারতীয়রা সামাজিক যোগাযোগমাধ্যমে মেতে আছেন। হচ্ছে তর্ক-বিতর্কও। অনেকে আমির খানকে ধন্যবাদ জানাচ্ছেন আন্তর্জাতিকভাবে দেশকে প্রতিনিধিত্ব করার জন্য।

অনেকে আবার এ সাক্ষাত নিয়ে কটু মন্তব্যও করছেন। সম্প্রতি তুরস্ক ও ভারতের কূটনৈতিক সম্পর্ক ভালো যাচ্ছে না একেবারেই। ভারত আর পাকিস্তানের সম্পর্ককে কেন্দ্র করে পাকিস্তানের পাশে আছে তুরস্ক। বিশেষ করে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা সরিয়ে নেওয়ায় ভারতের সমালোচনাও করেছে তুরস্ক। এসব কারণে তুরস্ককে শত্রুরাষ্ট্র বলেই মনে করে ভারতীয়রা।

তাই ভারতের স্বাধীনতা দিবসে তুরস্কের ফার্স্ট লেডির সঙ্গে আমির খানের সাক্ষাৎকে সহজভাবে নিচ্ছে না ভারতীয়রা। তারা তাই আমির খানের প্রতি নিন্দা জানিয়েছেন। তাদের মতে, আমিরের উচিত ছিলো এই সাক্ষাতের আমন্ত্রণ ফিরিয়ে দেয়া। দেশের শত্রুর অতিথি হওয়াটা শোভনীয় নয়।

এদিকে জানা গেছে, সাক্ষাতে কন্যাশিশু মৃত্যুর হার কমানো ও শিক্ষার হার বাড়ানোর ক্ষেত্রে আমিরের ভূমিকার ভূয়সী প্রশংসা করেছেন এমিনি। তারকাখ্যাতিকে আমির খান যেভাবে ইতিবাচক ভূমিকায় ব্যবহার করছেন তা অত্যন্ত প্রেরণার দাবি করে এ অভিনেতাকে ধন্যবাদও জানান তিনি। আমির খানের সিনেমা একই সঙ্গে ব্যবসাসফল ও শিক্ষামূলক এ কথাও বলেছেন তিনি।

প্রসঙ্গত, হলিউডের অস্কারজয়ী ছবি ‘ফরেস্ট গাম্প’ থেকে রিমেক হচ্ছে আমিরের ‘লাল সিং চাড্ডা’। অদ্বৈত চন্দন পরিচালিত এই ছবিতে আমির খানের নায়িকা কারিনা কাপুর খান। এটি ২০২১ সালের বড়দিনে মুক্তি পাবে বলে প্রযোজনা প্রতিষ্ঠানের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।

 

সূত্রঃ জাগো নিউজ