এমপি আয়েনের বিরুদ্ধে ইসিতে তদন্ত প্রতিবেদন জমা দিলেন ডিসি

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিনের বিরুদ্ধে নির্বাচন কমিশনে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছেন রাজশাহী জেলা প্রশাসক। এর আগে রোববার (৯ জুলাই) ২৪ ঘণ্টার মধ্যে তদন্ত করে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেয় নির্বাচন কমিশন।

রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিনের বিরুদ্ধে স্থানীয় সরকার নির্বাচনের নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উঠে। এই অভিযোগের তদন্তের দায়িত্ব দেওয়া হয় রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদকে। তদন্ত করে প্রতিবেদন সোমবার (১০ জুলাই) নির্বাচন কমিশনে জমা দিয়েছে জেলা প্রশাসন।

রাজশাহীর জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, আমরা সংসদ সদস্যের বিরুদ্ধে যেসব অভিযোগ উঠেছে তা তদন্ত করে সোমবার সকালে নির্বাচন কমিশনে নির্দেশনা দিয়েছি। যতটুকু কমিশন জানতে চেয়েছে ততটুকু পাঠানো হয়েছে। তবে তিনি তাদের তদন্তের ফলাফল প্রকাশ করেননি।

এর আগে রোববার নির্বাচন কমিশনের উপ-সচিব (নির্বাচন ব্যবস্থাপনা শাখা-২) আতিউর রহমান এক চিঠিতে রাজশাহী জেলা প্রশাসককে সংসদ সদস্য আয়েন উদ্দিনের বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। হরিয়ান ইউনিয়ন পরিষদ নির্বাচনে সংসদ সদস্য আয়েন উদ্দিনের বিরুদ্ধে নেতাদের সঙ্গে জনসভা করে নৌকার পক্ষে ভোট চেয়ে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করার অভিযোগ তোলা হয়। এক প্রার্থী নির্বাচন কমিশনে লিখিত অভিযোগ দায়ের করেন।

তদন্ত করার চিঠির অনুলিপি রাজশাহী বিভাগীয় কমিশনার, রাজশাহী পুলিশ সুপার, সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা, পবা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও হরিয়ান ইউপি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তাকেও পাঠানো হয়েছে।

হরিয়ান ইউপি নির্বাচনের রিটার্নিং অফিসার ও পবা উপজেলা নির্বাচন কর্মকর্তা শহিদুল ইসলাম প্রামাণিক বলেন, তারা সংসদ সদস্য আয়েন উদ্দিনের বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের কিছু অভিযোগের সত্যতা পেয়েছেন। গত ৪ জুলাই হরিয়ান বাজার এলাকায় জনসভা করার অভিযোগের সত্যতা পাওয়া গেছে। গত ৪ জুলাই হরিয়ান ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে প্রার্থীর পক্ষে বক্তব্য দেন আয়েন উদ্দিন।

শহিদুল ইসলাম প্রামাণিক আরও বলেন, তারা গত ২, ৫ ও ৬ জুলাই সংসদ সদস্যের বিরুদ্ধে সভা করার অভিযোগের সত্যতা পেয়েছেন। গত ৬ জুলাই কাটাখালী পৌরসভার এক জনসমাবেশে আয়েন উদ্দিন সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় বিভিন্ন ভাতা দ্বিগুণ করার প্রতিশ্রুতি দিয়ে হরিয়ান ইউপি নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীর পক্ষে ভোট চেয়েছিলেন।