এমপিওভুক্তি: ৯৮০ মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানের তালিকা চূড়ান্ত

সিল্কসিটিনিউজ ডেস্ক:

এমপিওভুক্তির জন্য ৯৮০টি মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা চূড়ান্ত করেছে মন্ত্রণালয়। প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য সারসংক্ষেপ তৈরি করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫ আগস্ট দেশে ফেরার কথা থাকলেও তা পিছিয়েছে। তিনি ফিরবেন ৮ আগস্ট।

প্রধানমন্ত্রীর অনুমোদন পাওয়া গেলে যে কোনও সময় ঘোষণা হতে পারে।  যখনই ঘোষণা হোক এমপিওভুক্তি কার্যকর হবে ১ জুলাই থেকে। মন্ত্রণালয়ের একাধিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

এর আগে এক হাজার ৭৬৭টি স্কুল ও কলেজের তালিকা চূড়ান্ত করেছে মন্ত্রণালয়।

বুয়েটের তৈরি করা বিশেষ সফটওয়্যারের মাধ্যমে এবার শিক্ষাপ্রতিষ্ঠান বাছাই করা হয়েছে। এমপিওভুক্তির নীতিমালা-২০১৮-অনুযায়ী, এসব প্রতিষ্ঠান প্রয়োজনীয় সব শর্ত পূরণ করেছে। এসব প্রতিষ্ঠান বাছাই করার পর দেখা যায়, সারাদেশের বেশ কয়েকটি উপজেলার একটি শিক্ষাপ্রতিষ্ঠানও এমপিওভুক্তির যোগ্যতা অর্জন করতে পারেনি। সমতার স্বার্থে এসব উপজেলায় এমপিওভুক্তির নীতিমালার ২২ নম্বর ধারা প্রয়োগ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

এ ধারায় বলা হয়েছে, ‘শিক্ষায় অনগ্রসর, ভৌগোলিকভাবে অসুবিধাজনক, পাহাড়ি, হাওর-বাঁওড়, চরাঞ্চল, নারী শিক্ষা, সামাজিকভাবে অনগ্রসর গোষ্ঠী, প্রতিবন্ধী, বিশেষায়িত শিক্ষাপ্রতিষ্ঠান প্রতিষ্ঠার ক্ষেত্রে বিশেষ বিবেচনায় শর্ত শিথিল করা যেতে পারে।’