এবার সাংবাদিক কাজলের বিরুদ্ধে ‘অনুপ্রবেশ’ মামলা

নিখোঁজ ফটো সাংবাদিক শফিকুল ইসলাম কাজলকে যশোরের বেনাপোল সীমান্তে উদ্ধারের পর তার নামে ভারত থেকে বাংলাদেশে অনুপ্রবেশের মামলা দেওয়া হয়েছে। তাকে আদালতে তোলার প্রক্রিয়া চলছে।

যশোর পুলিশের এসবি শাখার অতিরিক্ত পুলিশ সুপার তৌহিদুল ইসলাম রবিবার  বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে শনিবার দিবাগত রাত ২টার দিকে বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি কাজলকে বেনাপোল সীমান্ত থেকে উদ্ধার করে।

বেনাপোল রঘুনাথপুর বিজিবি ক্যাম্পের কমান্ডার হাবিলদার আশেক আলী বলেন, ‘সাংবাদিক কাজলকে রাতে টহল দলের বিজিবি সদস্যরা সাদিপুর সীমান্তের একটি মাঠ থেকে উদ্ধার করেন।’

তিনি বলেন, ‘বিজিবি পরে বেনাপোল পোর্ট থানা পুলিশের কাছে তাকে সোপর্দ করেন। কাজলের পরিবারের সদস্যরা খবর পেয়ে রাতেই তাকে নিতে বেনাপোলের উদ্দেশে ঢাকা ছেড়েছেন।’

ফটোসাংবাদিক কাজল গত ১০ মার্চ তার ‘দৈনিক পক্ষকাল’ পত্রিকা অফিস থেকে বের হওয়ার পর থেকে নিখোঁজ ছিলেন। নিখোঁজের ঘটনায় পরিবারের সদস্যরা লালবাগ থানায় একটি সাধারণ ডায়েরি করে।

উল্লেখ্য, গত ৯ মার্চ রাত ১১টা ৫৫ মিনিটে কাজলসহ ৩১ জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা করেন ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সাংসদ সাইফুজ্জামান শিখর। এর পরদিন ১০ মার্চ নিখোঁজ হন কাজল।

এর তিন ঘণ্টার মাথায় ওই দিন রাত ১০টা ১০ মিনিটে কাজলের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে আরেক মামলা করেন করেন আওয়ামী লীগের সদস্য উসমিন আরা বেলি।

রাজধানীর হাজারীবাগ থানায় করা এ মামলায় কাজলের বিরুদ্ধে চাঁদাবাজি, অসত্য তথ্য প্রকাশ ও মানহানির অভিযোগ আনা হয়। ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫, ২৬ ও ২৯ নম্বর ধারার আওতায় মামলাটি করেন।

 

সুত্রঃ দেশ রূপান্তর