এবার নারীকণ্ঠ সম্প্রচারে নিষেধাজ্ঞা তালেবানের

সিল্কসিটিনিউজ ডেস্ক:

আফগানিস্তানের দ্বিতীয় দফায় ক্ষমতা দখলের দুই সপ্তাহ পর  টেলিভিশন ও  রেডিও চ্যালেনগুলোতে নারীকণ্ঠ সম্প্রচারে নিষেধাজ্ঞা আরোপ করেছে তালেবান। এর আগে দেশটিতে গানবাজনা নিষিদ্ধ করেছিল রক্ষণশীল এই সংগঠনটি।

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় কান্দাহারের শীর্ষ স্থানীয় একটি রেডিও চ্যানেলের নিয়ন্ত্রণ নেওয়ার পর এই ঘোষণা দেয় তালেবান।

রোববার আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার ওই রেডিও স্টেশন দখল নেয় তালেবান। পরে তালেবানের এক সদস্য একটি ভিডিও প্রকাশ করে রেডিও স্টেশনটির নাম বদলে ভয়েস অব শরিয়া রাখেন।

ভয়েস অব শরিয়া নামেই কান্দাহারের বাইরেও আরেকটি রেডিও স্টেশন পরিচালনা করে তালেবান।

ভিডিওতে তিনি বলেন, বর্তমানে রেডিও স্টেশনের সব কর্মী উপস্থিত আছেন। রেডিওতে আর গানবাজনা সম্প্রচার করা হবে না। রেডিওতে সংবাদ, রাজনৈতিক বিশ্লেষণ, কোরআন তেলওয়াত ও বিভিন্ন ইসলামি আলোচনার সম্প্রচার করা যাবে বলে  জানান তিনি।

তবে রেডিও স্টেশনের আগের কর্মীদের ছাঁটাই করা হয়েছে নাকি তারা কাজে ফিরেছেন সে ব্যাপারে কিছু জানা যায়নি বলে বার্তা সংস্থা এপির প্রতিবেদনে বলা হয়েছে।

কয়েকদিন আগেই  তালেবান আফগানিস্তানে সংগীত নিষিদ্ধ বলে ঘোষণা দিয়েছিল। এক বিবৃতিতে তালেবানের মুখপাত্র জাহিবুল্লাহ মুজাহিদ জানিয়েছিলেন,  ইসলামে গানবাজনা নিষিদ্ধ।  কিন্তু আমরা কাউকে এ  ব্যাপারে জোর করতে চাই না। আমরা চাই মানুষ নিজের ইচ্ছাতেই এসব থেকে দূরে থাকুন।

এর আগে ১৯৯৬-২০০১ সালে তালেবানের প্রথম দফার শাসনামলে নারীদের স্কুল ও কর্মক্ষেত্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করেছিল সংগঠনটি। পুরুষ আত্মীয় ছাড়া নারীদের বাইরে যাওয়া নিষিদ্ধ ছিল। এমনকি বাইরে বের হওয়ার সময় নারীদের চেহারা দেখানো পুরোপুরি নিষিদ্ধ ছিল।তবে এবার নিজেদের রক্ষণশীল মনোভাব থেকে অনেকটাই সরে এসেছে বলে দাবি করেছে তালেবান।

স/জে