এবার জয়িতা পুরস্কার পেলেন রাজশাহীর পত্রিকা বিক্রেতা সেই খুকি

নিজস্ব প্রতিবেদক:

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস ২০২০ উপলক্ষে জয়িতা অন্বেষণ বাংলাদেশ শীর্ষক কার্যক্রমের আওতায় শ্রেষ্ঠ জয়িতাদের সংবর্ধনা প্রদান অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৯ ডিসেম্বর) রাজশাহী মানবসম্পদ প্রশিক্ষণ কেন্দ্রে বেলা সাড়ে ১০ টায় এ সংবর্ধনা প্রদান অনুষ্ঠিত হয়।

রাশাহীতে এবার নগর ও জেলা পর্যায়ে ৫ টি ক্যাটাগরিতে পত্রিকা বিক্রেতা খুকিসহ ১০ জন নারীকে জয়িতা সংবর্ধনা প্রদান করা হয়েছে। তাদের হাতে ক্রেস্ট, সম্মাননা ও সনদপত্র তুলে দেন জেলা প্রশাসক মো. আব্দুল জলিল।

তাদের মধ্যে সবাই অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী, শিক্ষা ও চাকরি ক্ষেত্রে সাফল্য অর্জনকারী, সফল জননী, নির্যাতনের বিভীষিকা কাটিয়ে সফল এবং সমাজ উন্নয়নে যে নারী অসামান্য অবদান রেখেছেন, তারাই নির্বাচিত হয়েছেন এবছরের জয়িতা।

এদের মধ্যে নির্যাতনের বিভীষিকা কাটিয়ে সফল এবং সমাজ উন্নয়নে যে নারী অসামান্য অবদান রাখায় রাজশাহীর জোহরা দিল আফরোজ খুকিকে মহানগর ও জেলায় জয়িতা সম্মাননা দেওয়া হয়।

অপরদিকে অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী হিসেবে নিলুফা ইয়াসমিন, শিক্ষা ও চাকরি ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী মোসা. ড. হোসেন আরা আরজু, সফল জননী নারী কানন রায় জয়িতা পুরস্কার পেয়েছেন। এছাড়া জেলা থেকেও একই বিবেচনায় জয়িতা হয়েছেন শাহীনা লাইজু, নিলুফা ইয়াসমিন, হোসেনে আরা আরজু, মোসা. নুরুন্নাহার ও লক্ষ্মী মারডি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক মুহাম্মদ শরিফুল হক। বিশেষ অতিথি ছিলেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি সমাজসেবী শাহিন আক্তার রেনী, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. তানজিমা জোহরা হাবিব ও মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক শবনম শিরিন।

আরো পড়ুন … রাজশাহীর বুকে সংবাদপত্র বিক্রি করে এখনো ক্লান্তহীন খুকি

উল্লেখ্য, সামাজিক যোগাযোগ মাধ্যমের কল্যাণে সারাদেশে পরিচিতি পেয়েছেন রাজশাহীর একমাত্র নারী পত্রিকা বিক্রেতা দিল আফরোজ খুকি। ফেসবুকে ভাইরাল হওয়ার পর এখন পর্যন্ত প্রধানমন্ত্রী ছাড়াও জাতীয় ও স্থানীয়ভাবে অনেকেই তার পাশে দাঁড়িয়েছেন। দিয়েছেন নগদ সহায়তা। এরই মধ্যে তার বাড়িটিও সংস্কার করে দিয়েছে জেলা প্রশাসন। এবার তিনি পেলেন জয়িতার পুরস্কার।

স/অ