এনজিওর তুলনায় ব্যাংকের ঋণ কার্যক্রম সহজ : তথ্যমন্ত্রী 

সিল্কসিটি নিউজ ডেস্ক :

নন গভার্নমেন্ট অরগানাইজেশনের (এনজিও) চেয়ে ব্যাংক থেকে ঋণ পাওয়া সহজ বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

সোমবার (৬ মার্চ) দুপুরে চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় আট শতাধিক কৃষকের মাঝে স্মার্ট কার্ডের মাধ্যমে ঋণ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে এবি ব্যাংক। অনুষ্ঠানে অনলাইনে সংযুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, আগে বিভিন্ন এনজিওর পক্ষ থেকে ক্ষুদ্র ঋণ দেওয়া হতো। তারা মানুষকে এমন চাপ প্রয়োগ করত যে, অনেক ক্ষেত্রে ঋণের টাকা তিন-চারগুণ প্রদানের পরও পরিশোধ হতো না। এ কারণে সারাদেশের অনেক জায়গায় ঋণ গ্রহীতাদের আত্মহত্যার খবর শোনা যায়। সেক্ষেত্রে তফসিলি ব্যাংকের ঋণ বিতরণ কার্যক্রম সাধারণ মানুষ এবং কৃষকের জন্য অনেক সহজ ও এনজিওর তুলনায় অনেক বেশি ভালো হবে। গ্রামীণ অর্থনীতির ক্ষেত্রে এটি অনেক বেশি ইতিবাচক হবে।

তিনি বলেন, গ্রামীণ অর্থনীতি হচ্ছে আমাদের অর্থনীতির মূল চালিকা শক্তি। দেশের ৭০ ভাগেরও বেশি মানুষ কৃষি অর্থনীতির ওপর নির্ভরশীল। আজ থেকে ২০-৩০ বছর আগে শুধুমাত্র ব্যাংকের শাখা থাকত নগরকেন্দ্রিক। আমাদের সরকার নিয়ম করে দিয়েছে, নতুন ব্যাংক খোলার ক্ষেত্রে অর্ধেক নগরে হলে বাকি অর্ধেক শাখা গ্রামীণ এলাকায় থাকতে হবে। যাতে গ্রামের মানুষ ব্যাংকিং সুবিধা পায়।

ড. হাছান মাহমুদ বলেন, রাঙ্গুনিয়া একটি বর্ধিঞ্চু জনপদ। এখানকার প্রায় এক লাখ মানুষ প্রবাসে থাকেন। তারা নিয়মিত রেমিট্যান্স পাঠান। তারা রেমিট্যান্স পাঠানোর ক্ষেত্রে রাঙ্গুনিয়ার বিভিন্ন ব্যাংকিং শাখাগুলোর মাধ্যমকেই বেছে নেন।

ঋণ বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এবি ব্যাংক লিমিটেডের প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক তারিক আফজাল।

বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার ড. প্রকাশ কান্তি চৌধুরী, রাঙ্গুনিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা স্বজন কুমার তালুকদার, উপজেলা নির্বাহী কর্মকর্তা আতাউল গনি ওসমানী, চট্টগ্রাম জেলা পরিষদের সদস্য বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম চিশতি, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শফিকুল ইসলাম ও এবি ব্যাংকের হেড অব বিজনেস ইফতেখার এনাম আউয়াল।

এর আগে ফিতা কেটে রাঙ্গুনিয়ার ইছাখালীর আলম শাহ মার্কেটে এবি ব্যাংকের উপ-শাখার আনুষ্ঠানিক উদ্বোধন করেন অতিথিরা।