‘এদেশ কখনই স্বাধীন জাতি ছিল না’: হারুন-অর-রশিদ

রাবি প্রতিনিধি:
বিশিষ্ট শিক্ষাবিদ, বঙ্গবন্ধু গবেষক ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন-অর-রশিদ বলেন, ‘আমরা জাতি হিসেবে আজ স্বাধীন। তবে এদেশ কখনই স্বাধীন জাতি, জাতিরাষ্ট্র ছিল না। এদেশ প্রায় এক হাজার বছর ধরে বিজাতীয়, উপনিবেশিক শাসক-শোষকের শিকার হয়েছে। যারা আমাদের দেশের স্বাধীনতার জন্য অবদান রেখেছেন তাদের পরিবারের দেখা শোনা করা আমাদেরই দায়িত্ব। বঙ্গবন্ধুর প্রধান আদর্শ ছিল সবার কল্যান করা। কিন্তু আমরা কি সেই আদর্শ নিয়ে কাজ করি ? তাহলে আমরা কিভাবে নিজেদের স্বাধীন বলবো।’

বৃহস্পতিবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে বঙ্গবন্ধু পরিষদের উদ্যোগে প্রকাশিত বঙ্গবন্ধু জনক জ্যোতির্ময় শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন করার সময় প্রধান আলোচক হিসেবে উপস্থিত থেকে তিনি এসব কথা বলেন।

এসময় তিনি বঙ্গবন্ধুর আদর্শ সম্পর্কে বলেন, যার জ্ঞানপাপী তারা ইচ্ছাকৃতভাবে বঙ্গবন্ধুকে স্বাধীনতার ঘোষক হিসেবে স্বীকার করে না। এদেশের স্বাধীনতার ভাবনা বঙ্গবন্ধুর চিন্তা-চেতনায় অনেক আগে থেকেই ছিল। আর তিনি যে জাতিরাষ্ট্রের কথা স্বপ্ন দেখেছিলেন তা কখনোই ’৪৭-এর পাকিস্তান নয়। বাঙালি জাতীয়তাবাদের চেতনা, সংস্কৃতি হাজার হাজার বছর ধরে বিকশিত হয়েছে। এই চেতনাকে ধারণ করেই বঙ্গবন্ধু একটি জাতিকে স্বাধীনতা এনে দিয়েছেন। এভাবেই তিনি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি হয়ে উঠেছেন।

আলোচনা সভায় রাজশাহী-২ আসনের সাংসদ ফজলে হোসেন বাদশা বলেন, আজ বাংলাদেশ যদি বঙ্গবন্ধুর আদর্শ থেকে এক ইঞ্চিও সরে যায় তাহলে বাংলাদেশ আর বাংলাদেশ থাকবে না। সংবিধান মেনে নির্বাচনে যদি বিএনপি-জামায়াত এক হাজার বছরও ক্ষমতায় না আসে তাহলেও কারো কিছু যায় আসে না।

‘বঙ্গবন্ধু জনক জ্যোতির্ময়’ গ্রন্থটি বঙ্গবন্ধুকে নিয়ে বাংলাদেশের ২৮ জন বিশিষ্ট ব্যক্তির লেখা নিয়ে সংকলিত হয়েছে।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক সাইদুর রহমান খান, বর্তমান উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান, বিশেষ অতিথি উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. রোস্তম আলীসহ প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

স/অ