এক নজরে কুকের টেস্ট অধিনায়কত্ব

সিল্কসিটিনিউজ ক্রীড়া ডেস্ক:

ইংল্যান্ডের নেতৃত্ব থেকে সরে দাঁড়িয়েছেন টেস্ট অধিনায়ক অ্যালিস্টার কুক। অধিনায়কত্ব ছাড়লেও টেস্ট ক্রিকেটে খেলা চালিয়ে যাবেন ৩২ বছর বয়সি ওপেনার। সংখ্যায় সংখ্যা জেনে নেওয়া যাক কুকের টেস্ট অধিনায়কত্বের পরিসংখ্যান।

৫৯– ইংল্যান্ডকে সবচেয়ে বেশি ৫৯টি টেস্টে নেতৃত্ব দিয়েছেন কুক। ২০১৬ সালের নভেম্বর-ডিসেম্বরে ভারত সফরে রাজকোটে তিনি মাইকেল আথারটনের (৫৪ টেস্ট) গড়া আগের রেকর্ড ভেঙে দেন।
২৪– কুক ইংল্যান্ডকে নেতৃত্ব দিয়ে টেস্ট জিতেছেন ২৪টি। ইংলিশ অধিনায়ক হিসেবে তার চেয়ে বেশি টেস্ট জিতেছেন কেবল মাইকেল ভন (২৬ টেস্ট)। কুক হেরেছেন ২২ টেস্টে, আথারনের চেয়ে একটি বেশি।

– কুকের নেতৃত্বে ইংল্যান্ড টেস্ট সিরিজ জিতেছে ৮টি, হেরেছে ৪টি, ড্র ৫টি। শেষ ১২ সিরিজে ৪টি জয়, ৪টি হার, ৪টি ড্র।

৪৮৪৪– এটি অধিনায়ক হিসেবে কুকের টেস্ট রান।

৪৬.৫৭– এটি অধিনায়ক হিসেবে কুকের ব্যাটিং গড়। যা সব মিলিয়ে ১৪০ টেস্টের গড়ের (৪৬.৪৫) চেয়ে একটু বেশি।

১২– অধিনায়ক হিসেবে ১১১ ইনিংসে কুকের সেঞ্চুরি ১২টি। হাফ সেঞ্চুরি ২৪টি।

২৬৩– অধিনায়ক হিসেবে কুকের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস ২৬৩, ২০১৫ সালে আবুধাবিতে পাকিস্তানের বিপক্ষে। ওই ইনিংসেই নিজের খেলা সব দেশের বিপক্ষে সেঞ্চুরির চক্র পূর্ণ করেন তিনি। কুকের ক্যারিয়ার সেরা ইনিংস ২৯৪, ২০১১ সালে এজবাস্টনে ভারতের বিপক্ষে।

২-১ – ২০১২ সালে ভারত সফরে প্রথমবার ফুলটাইম অধিনায়ক হিসেবে নেতৃত্ব পেয়েই ২-১ ব্যবধানে সিরিজ জেতেন কুক। চার টেস্টের সিরিজে ৮০.২৮ গড়ে তিন সেঞ্চুরিতে সর্বোচ্চ ৫৬২ রান ছিল তখনকার ইংলিশ অধিনায়কের। তারপর অবশ্য ভারতে আর টেস্ট সিরিজ জিততে পারেনি ইংল্যান্ড।

– ক্যারিয়ারে কুকের জেতা চারটি অ্যাশেজের ২টি অধিনায়ক হিসেবে, ২০১৩ ও ২০১৫ সালে ঘরের মাঠে ৩-০ ও ৩-২ ব্যবধানে। আর ২০১৩-১৪ মৌসুমে অস্ট্রেলিয়ায় গিয়ে তার দল হোয়াইটওয়াশ হয়েছিল ৫-০ তে। ওই তিন সিরিজে কুক কোনো সেঞ্চুরি করতে পারেননি।

৩৫– অধিনায়ক থাকাকালীন ২০১৩ সালের মে মাস থেকে ২০১৫ সালের মার্চ পর্যন্ত টানা ৩৫ ইনিংসে কুক কোনো সেঞ্চুরি পাননি।

*২০০৯-১০ মৌসুমে অ্যান্ড্রু স্ট্রাউসের অনুপস্থিতিতে বাংলাদেশ সফরে দুই টেস্টে নেতৃত্ব দিয়েছিলেন কুক। সেটিও পরিসংখ্যানের হিসাবে ধরা হয়েছে।

সূত্র: রাইজিংবিডি