‘এক গোলাপ ২৫’

শাহিনুল ইসলাম আশিক:

আজ বিশ্ব ভালোবাসা দিবস। প্রেমে-ভালোবাসায় মাতোয়ারা হওয়ার দিন আজ। প্রকৃতির পালাবদলে কাল এসেছে বসন্ত, সেই ফাগুনের মাতাল হাওয়ায় আজ উদ্দাম ভেসে যাবে প্রেম পিয়াসী তরুণ-তরুণী, ভালোবাসার রঙে রঙিন হবে হৃদয়। মনের যতো বাসনা, যতো অব্যক্ত কথা ডালাপালা মেলে ছড়িয়ে পড়বে বসন্তের মধুর হাওয়ায়। আজ চুপকথা শুনবার ও শোনানোর দিন। আজ কারো কারো চুপকথাগুলো হয়ে যাবে রূপকথা। সারাজীবন মনে রাখার মতো গল্প।

ফুল প্রকৃতির এক অপরূপ সোন্দর্যের প্রতিচ্ছবি। ফুল যেনো তার রূপের সবটুকু বিলিয়ে দিয়েছে প্রকৃতিতে। শুধু তাই নয়, ফুল যে ভালো লাগে না, এমন মানুষ খুঁজে পাওয়া দায়। ফুল কার না ভালো লাগে। তার পরে আবার বিশেষ দিন। তাইতো নগরীর ফুলের দোনগুলোতে এতো ভিড়।

মনে হয় যেনো ভালোবাসর সবটুকুই একটা বা দুইটার গোলাপের ভেতরে। গোলাপ ছাড়া যেনো ভালোবাসা সোভা পাই না। ভালোবাসার সবকিছু আছে তার পরে যে বিশেষ কিছুর অভাব সেটা হচ্ছে গোলাপ । সকাল থেকে তরুণ-তরুণীরা রাজশাহী নগরীর সাহেব বাজার জিরোপয়েন্ট এলাকার ফুলের দোকানগুলোতে ব্যাপক ভিড়। অন্য দিনের তুলোনায় ফুল বিক্রেতারা বেশি দামে বিক্রি করছে ফুল। তার পরেও কোন কথা ছাড়ায় তরুণ-তরুণীরা কিনছেন গোলাপ ফুল।

‘এই আসেন আসেন শুধু ২৫ টাকা। শেষ হয়ে যাবে ফুরালে আর পা্বে না। এমন কথায় মুখোরিত হয়েছে ফুলের দোকান। ফুলের দোকানের সামনে বাজারের অন্য জিনিসের মত দাম হাকিয়ে বিক্রি করা হচ্ছে। এ যেনো এক উৎসব মুখোর পরিবেশ সৃষ্টি হয়েছে।

ফুল কিনতে আসা সজিব ও নিশা সিল্কসিটিনিউজকে বলেন, ভালোবাসা দিবসের দিন এমনিতেই ফুলের দাম বেশি হয়। তার পরে একটা দিনতো বেশি নিলেও সমস্য নাই। অন্য বিশেষ দিনের চেয়ে এই দিনটি একটু আলাদা।

ফুল কিনতে আসা জুথি সিল্কসিটিনিউজকে বলেন, একা আসলে দাম কম বলছে। আর বন্দেুকের সঙ্গে আসলে দাম বেশি চাচ্ছে। কারণ দামাদামি করা যাবে না তাই। আমার বান্ধবী ও তার বন্ধু সকালে ফুল কিনেছে ৩০ টাকায়। আর আমি এখন কিনলাম ২৫ টাকায়।

সাহেববাজার জিরোপয়েন্টের গিফ্ট ফুল কর্ণারের প্রোপাইটর শ্রী সন্তোস কুমার সিল্কসিটিনিউজকে বলেন, গোলাপ ছাড়া সব ফুলের দাম আগের মতই আছে। শুধু গোলাপে কিছু টাকা বেড়েছে। সেই দিন আনন্দের হওয়াই ফুলের দাম নিয়ে তেমন সমস্য হয় না। তবে ক্রেতা গত বছরের চেয়ে অনেক কম।

 

স/আ