একাদশে ভর্তি পছন্দের তালিকায় রাজশাহী কলেজ চতুর্থ

নিজস্ব প্রতিবেদক:

একাদশে ভর্তির প্রথম পর্যায়ের ফল প্রকাশ হয়েছে। আজ সোমবার এই তালিকা প্রকাশ করেছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় উপকমিটি। এ ফলাফলে শিক্ষার্থীদের আবেদনের ভিত্তিতে চাহিদার শীর্ষে থাকা ১০টি কলেজের মধ্যে চতুর্থ স্থানে রাজশাহী কলেজ রয়েছে। আর এই শিক্ষাপ্রতিষ্ঠানের আবেদন পড়েছে ৩৮ হাজার ৮৯১টি।

অনলাইন নিউজ পোর্টল সূত্রে জানা গেছে, একাদশে ভর্তির জন্য সারা দেশে ১৩ লাখ ১০ হাজার ৯১৪ জন ভর্তিচ্ছু আবেদন করেছে।

আন্তঃশিক্ষা সূত্র জানায়, ভর্তিচ্ছুদের পক্ষ থেকে মোট ৯ হাজার ৮৩টি কলেজে আবেদন পড়েছে প্রায় ৭২ লাখ। মোট আবেদনের মধ্যে ২৬ লাখ ৪১ হাজার ২৯০টি আবেদন জমা পড়েছে দেশের শীর্ষ ১০০টি কলেজে। যা মোট আবেদনের ৩৭ শতাংশ। এসব কলেজের মধ্যে রয়েছে ১০ শিক্ষা বোর্ডের শীর্ষ ১০টি করে কলেজ। এ বছর একজন ভর্তিচ্ছু তার পছন্দের মোট ১০টি কলেজে আবেদন করতে পেরেছে।

গত মে মাসের ৯-৩১ তারিখ পর্যন্ত কলেজে ভর্তির আবেদন নেওয়া হয়। সারা দেশে ৯ হাজার ৮৩টি উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান আছে। এর মধ্যে শিক্ষার্থীদের আবেদনের ভিত্তিতে চাহিদার শীর্ষে থাকা ১০টি কলেজের মধ্যে ঢাকার রাজউক উত্তরা মডেল কলেজে এবার সবচেয়ে বেশি আবেদন পড়েছে। কলেজটিতে ১ হাজার ৬৩৮টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ৪২ হাজার ৬৪৫টি। দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে যথাক্রমে ঢাকা সিটি কলেজ ও সরকারি বাংলা কলেজ। সিটি কলেজে ৩ হাজার ৪৫০টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ৩৯ হাজার ৩১৬টি। বাংলা কলেজে ১ হাজার ৭০০ আসনের বিপরীতে ৩৯ হাজার ৫২টি আবেদন পড়েছে।

অন্যদিকে, চতুর্থ স্থানে রাজশাহী কলেজ। আবেদন পড়েছে ৩৮ হাজার ৮৯১টি। পঞ্চম স্থানে রয়েছে চট্টগ্রাম সরকারি সিটি কলেজ। আবেদন পড়েছে ৩৭ হাজার। ষষ্ঠ স্থানে আদমজী ক্যান্টনমেন্ট কলেজ। আবেদন পড়েছে ৩৬ হাজার ৭৭৭টি। রাজধানীর কবি নজরুল সরকারি কলেজ সপ্তম স্থানে রয়েছে। কলেজটিতে আবেদন পড়েছে ৩৫ হাজার ৫৭১টি। অষ্টম স্থানে ময়মনসিংহের সরকারি আনন্দ মোহন কলেজ। আবেদন পড়েছে ৩৪ হাজার ৮৯৮টি। নবম ও দশম স্থানে যথাক্রমে আছে রাজশাহী সরকারি সিটি কলেজ এবং নিউ গভর্নমেন্ট ডিগ্রি কলেজ, রাজশাহী। আবেদন পড়েছে যথাক্রমে ৩১ হাজার ৬৪৫টি ও ২৮ হাজার ৬৭০টি।

ভর্তিচ্ছু শিক্ষার্থীদের এসএমএসের মাধ্যমে ফলাফল জানানো হবে। অথবা অনলাইনে www.xiclassadmission.gov.bd এই ঠিকানায় ফলাফল ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে পারবে।

সব শিক্ষা বোর্ডের শীর্ষ ১০ কলেজ বিশ্লেষণ করে দেখা গেছে, ঢাকা বোর্ডের শীর্ষ কলেজগুলোতে ৩ লাখ ৩০ হাজার ৯৫১টি আবেদন পড়েছে। কুমিল্লা বোর্ডে ১ লাখ ১টি, রাজশাহীতে ২ লাখ ৭৯ হাজার ৭৭, চট্টগ্রামে ১ লাখ ৯৫ হাজার ৬২৯, বরিশালে ৭৪ হাজার ২১৬, সিলেটে ৭২ হাজার ২৮২, দিনাজপুরে ১ লাখ ৩৪ হাজার ৯৬৮, যশোর শিক্ষা বোর্ডে শীর্ষ প্রতিষ্ঠানে ১ লাখ ২২ হাজার ৪৩টি আবেদেন পড়েছে।

এ ছাড়াও মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে শীর্ষ প্রতিষ্ঠানে করা হয়েছে ১৪ হাজার ৮৬৪টি এবং কারিগরি বোর্ডের শীর্ষ প্রতিষ্ঠানে ১৬ হাজার ৪১১টি আবেদন পড়েছে।

স/আ