একজন সফল উদ্যোক্তা মার্জিয়া সিনথিয়া

নিজস্ব প্রতিবেদক:

একজন সফল উদ্যোক্তা মার্জিয়া সিনথিয়া, এই ‘সফল উদ্যোক্তা’ হিসেবে স্বীকৃতি পাওয়ার পেছনে রয়েছে নিজের পরিশ্রম এবং এগিয়ে যাওয়ার প্রত্যয়। পথে পথে নানা প্রতিবন্ধকতা মোকাবেলা করতে হয়েছে মার্জিয়া সিনথিয়াকে, তবে কখনোই দমে যাননি তিনি। সপ্তম শ্রেণিতে থাকতেই বিয়ে করে হাল ধরেছেন সংসারের। তবে পরে নিজের প্রচেষ্টায় রাজশাহী সরকারী মহিলা কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। রাজশাহী শহরের দরগাপাড়াতেই শৈশব থেকে বেড়ে উঠেছেন । দুই বোন এবং এক ভাইয়ের মধ্যে উনিই বড় এবং বর্তমানে দুই সন্তানের জননী। ছোট থেকেই চিত্র অংকনে ছিলেন পারদর্শী বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহন করে হয়েছেন চ্যাম্পিয়ন।

অল্প বয়সে সংসারের হাল ধরলেও দমে জাননি সিনথিয়া । ছোট থেকেই স্বপ্ন দেখতেন উদ্যোক্তা হবার । নিজের সংসার সন্তানদের দেখাশুনার পাশাপাশি হয়ে উঠেছেন রন্ধন শিল্পী। পরিবারের সকলেই কেক খেতে খুব পছন্দ করেন এই জন্য বিভিন্ন সময় কোন উপলক্ষ ছাড়াই পরিবারের জন্য কেক বানাতেন। কেক তৈরির জন্য পূর্বে বিশেষ কোন কোর্স করা হয়নি। ইউটিউব থেকেই কেক বানানোর প্রশিক্ষণ নিয়ে শুরু করেন যাত্রা । ফেইসবুকে পেজ ওপেন করে কেকের অর্ডার নিতে থাকেন । প্রথম থেকেই ডেকোরেশনে ভিন্নতা এবং স্বাদের মান বজায় রাখার জন্য অল্পদিনেই সাড়া ফেলে দেন ক্লাসি কিচেন বাই মার্জিয়া সিনথিয়া । গত এক বছর যাবত সফল ভাবে সংসারের পাশাপাশি কেকের ব্যবসা সামাল দিচ্ছেন সিনথিয়া। সারাদিন সংসার ও সন্তানদের সামলিয়ে রাতের অতিরিক্ত সময়ে বসে এই সখের কাজটি সম্পন্ন করছেন ।

সিনথিয়া বলেন, আমার কেক তৈরির যাত্রাটি শুরু হয়েছিল আমার স্বামী, সন্তান ও পরিবারকেই ঘিরেই। । আমার স্বামীও একজন সফল ব্যবসায়ী এবং আমার স্বপ্ন পুরণে আমার স্বামী সবসময় আমার পাশে থেকেছেন আমাকে সাপোর্ট দিয়েছেন। তাই কেকের ব্যবসাকে পেশায় না নিয়ে বরং সখের বসেই শুরু করেছি এবং অনেক সাড়া পেয়েছি । এখন আমার কেক তৈরি দেখে অনেকেই বিমোহিত হন । আর সেই কেকটি পেয়ে যখন সুন্দর রিভিউ গুলো পেইজে দেখতে পাই তখন সেটা হয় আমার শ্রেষ্ঠ প্রাপ্তি। কেক তৈরির এই সখটি আজীবন ধরে রাখতে চাই ইনশাআল্লাহ।

সিনথিয়া বলেন, ভবিষ্যতে ইচ্ছে রয়েছে আমার নিজ শহর রাজশাহীতে একটি পেস্ট্রি শপ খোলার এবং পাশাপাশি একটি ট্রেনিং ইনস্টিটিউট করার যেখানে নারীরা পড়াশুনা বা সংসারের পাশাপাশি রান্নার প্রশিক্ষণ নিবে এবং চাকরির পিছে না ছুটে উদ্যোক্তা হিসেবে গড়ে উঠবে ।

“ক্লাসি কিচেন বাই মার্জিয়া সিনথিয়া” পেইজটির ফেইসবুক লিংকঃ https://www.facebook.com/ClassyKitchenofMarjeea