এই দিনেই কারস্টেনের রেকর্ড গড়া ১৮৮

সিল্কসিটিনিউজ ক্রীড়া ডেস্ক:

২১ বছর আগে ১৯৯৬ বিশ্বকাপে আজকের এই দিনেই সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে অপরাজিত ১৮৮ রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন দক্ষিণ আফ্রিকার গ্যারি কারস্টেন। ২০১৫ বিশ্বকাপে ক্রিস গেইল ও মার্টিন গাপটিলের ডাবল সেঞ্চুরির আগে সেটিই ছিল বিশ্বকাপে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। বিশ্বকাপ রেকর্ড ভেঙে গেলেও দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ডটা এখনো কারস্টেনের ওই ১৮৮।

রাওয়ালপিন্ডিতে সেদিন টস জিতে দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিংয়ে পাঠিয়েছিল আরব আমিরাত। অ্যান্ড্রু হাডসনের সঙ্গে দক্ষিণ আফ্রিকার ইনিংস উদ্বোধন করতে নামেন কারস্টেন। তার সঙ্গে ৬০ রানের উদ্বোধনী জুটি গড়ে ব্যক্তিগত ২৭ করে ফেরেন হাডসন। এরপরই দ্বিতীয় উইকেটে অধিনায়ক হেনসি ক্রনিয়ের সঙ্গে ১১৬ রানের জুটি গড়ার পথে সেঞ্চুরি তুলে নেন কারস্টেন। বিশ্বকাপে সেঞ্চুরি করা প্রথম দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার।

১০৫ বলে সেঞ্চুরি পূর্ণ করার পরই রানের গতি বাড়িয়ে দেন কারস্টেন। ক্রনিয়ে ৫৭ করে ফিরলেও তৃতীয় উইকেটে কলিনামের সঙ্গে কারস্টেন গড়েন আরেকটি শতরানের জুটি। ৪৯তম ওভার শেষে কারস্টেনের রান ১৭৯। ওয়ানডে ক্রিকেটে তখনকার ব্যক্তিগত সর্বোচ্চ ভিভ রিচার্ডসের ১৮৯ রানের রেকর্ড ভাঙতে চাই ১১ রান। যেটি শেষ বলে দাঁড়ায় ৪ রানে। তবে কারস্টেন শেষ বলে ২ রানের বেশি নিতে পারেননি, অপরাজিত থাকেন ১৫৯ বলে ১৩ চার ও ৪ ছক্কায় ১৮৮ রানে।

ভিভের বিশ্ব রেকর্ড ভাঙতে না পারলেও বিশ্বকাপে ক্যারিবীয় কিংবদন্তির ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংসের রেকর্ডটা ঠিকই ভেঙে দেন কারস্টেন। ১৯৮৭ বিশ্বকাপে করাচিতে শ্রীলঙ্কার বিপক্ষে ভিভ করেছিলেন ১৮১। ২০১৫ বিশ্বকাপে প্রথমে গেইল ২১৫ করে ভেঙে দেন কারস্টেনের রেকর্ড। এরপর গাপটিল অপরাজিত ২৩৭ করে গড়েন নতুন রেকর্ড। আর ওয়ানডে ইতিহাসে ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংসের রেকর্ডটা রোহিত শর্মার ২৬৪, ২০১৪ সালে কলকাতায় শ্রীলঙ্কার বিপক্ষে।

সূত্র: রাইজিংবিডি