রবিবার , ২৭ অক্টোবর ২০২৪ | ১১ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

এআই দিয়ে গান তৈরি নিয়ে কী বললেন এ আর রহমান?

Paris
অক্টোবর ২৭, ২০২৪ ১২:৩৭ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

বর্তমান ডিজিটাল যুগে সবকিছুই সম্ভব। সেই প্রভাব পড়েছে গানেও। প্রযুক্তির ব্যবহারকে সাধুবাদ জানালেও তা কখনই শিল্পী ও তার সৃজনশীলতার বিকল্প হতে পারে না। এমনটিই জানালেন অস্কারজয়ী বিশিষ্ট সুরকার এআর রহমান।

সম্প্রতি একটি সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সির (এআই) দুনিয়ায় এর প্রভাব নিয়ে প্রশ্ন করা হয়েছিল সংগীতশিল্পী এআর রহমানকে। সেখানে তিনি বলেন, ‘গানে মাস্টারিংয়ের জন্য এআই ব্যবহার হচ্ছে। কিন্তু একটা সুর তৈরি করা খুব সহজ কাজ নয়। সেটি বানাতে গেলে একজন মানুষের সৃষ্টিশীলতা ও দার্শনিক ভাবনার প্রয়োজন হয়।’

এ সুরকার বলেন, ভবিষ্যতেও গিটার হাতে মঞ্চে উঠে শিল্পীরা গান গাইবেন। ডিজিটালাইজেশনের যুগে আমরা প্রযুক্তি ব্যবহার করলেও, আমাদের ভুলত্রুটিগুলো ভালোভাবে বোঝার জন্য আরও বেশি করে তার (এআই) মূল্য দেওয়া প্রয়োজন।

এআর রহমান বলেন, এআই একটা র্ফ্যাঙ্কেনস্টাইন। এটা স্টার্টিং টুল হিসেবে ভালো। অনেক মানুষ বিভিন্ন বিষয়ে এর সাহায্য নেয়। আমিও পোস্টার তৈরির জন্য এআই ব্যবহার করি। এমন ভাবার কোনো কারণ নেই যে, এআই যা করবে সবটাই সুন্দর। অনেক সময় খুব বাজেও হয়। তখন ফটোশপ এআই-এর কম্বিনেশন আমি ব্যবহার করি।

এ অস্কারজয়ী সুরকারকে জানতে চাওয়া হয় কোন পরিচালকের সঙ্গে কাজ করার সুযোগ পেলে তিনি খুশি হবেন? এর জবাবে একটুও না ভেবে মণিরত্নমের কথা বলেন। রহমান বলেন, আমার মনে হয় কারও ওপর যত ভরসা রাখবেন, ততই নিজেকে উজাড় করে দেওয়ার ইচ্ছা বাড়বে।

অন্য পরিচালকদের সঙ্গে মণিরত্নমের পার্থক্য কী? এমন প্রশ্নের উত্তরে এ সুরকার বলেন, ‘মণিরত্নম একেবারেই আলাদা। উনি অন্যান্য পরিচালকের মতো না। প্রথমেই বলে দেন— আমাকে কিছু একটা বানিয়ে দাও। এরপর ভেবে ভেবে নিজের ওপর রীতিমতো নির্যাতনের পরই ফাইনাল কিছু বেরিয়ে আসে।

সূত্র: যুগান্তর

সর্বশেষ - বিনোদন