ঋত্বিক ঘটকের পৈতৃক ভিটা সংরক্ষণের দাবিতে রাবি শিক্ষক-শিক্ষার্থীদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, রাবি:
প্রখ্যাত চলচ্চিত্রকার ঋত্বিক ঘটকের পৈত্রিক ভিটা সংরক্ষণ করে সেখানে চলচ্চিত্র কেন্দ্র প্রতিষ্ঠার দাবি জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। আজ বুধবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে মানববন্ধন করে তারা এ দাবি জানান। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে রাবি চলচ্চিত্র সংসদ ও চলচ্চিত্র বিষয়ক ছোট কাগজ ম্যাজিক লণ্ঠন যৌথভাবে এ কর্মসূচির আয়োজন করে।

কর্মসূচিতে রাজশাহীর ঋত্বিক কুমার ঘটক চলচ্চিত্র সংসদের সভাপতি ডা. এফএমএ জাহিদ বলেন, আমরা চাই ঋত্বিক ঘটকের পৈতৃক ভিটায় চলচ্চিত্র কেন্দ্র প্রতিষ্ঠা হোক। এটা আমাদের দীর্ঘদিনের দাবি। বক্তব্যের একপর্যায়ে তিনি দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক ও ম্যাজিক লণ্ঠনের সম্পাদক কাজী মামুন হায়দার বলেন, ঋত্বিক ঘটকের বাড়ি নিয়ে আন্দোলন করতে হচ্ছে, এটা লজ্জার। ঋত্বিক ঘটক একটি প্রতিষ্ঠানের বাইরে গিয়ে কথা বলতে চেয়েছেন, একটা ভিন্নমত প্রতিষ্ঠার চেষ্টা করেছেন। তাই ঋত্বিকের বাড়ি ভাঙারই কথা। কারণ, আমরা যে সময়ে দাঁড়িয়ে কথা বলছি, সে সময়ে ভিন্ন মত, প্রতিষ্ঠানের বাইরে গিয়ে কথা বলা সুযোগ বা সাহস আমাদের নেই।

কর্মসূচিতে রাবি ফিল্ম সোসাইটির সভাপতি এবং সহযোগী অধ্যাপক ড. সাজ্জাদ বকুলের সঞ্চালনায় আরো বক্তব্য দেন, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি ড. আ-আল মামুন, নাট্যকলা বিভাগের সভাপতি অধ্যাপক রহমান রাজু, ফোকলোর বিভাগের সহকারী অধ্যাপক আমিরুল ইসলাম কনক, রাজশাহী ফিল্ম সোসাইটির সভাপতি আহসান কবির লিটন। শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য দেন মহাব্বত হোসেন মিলন, মামুদ সাকী, আব্দুল মজিদ অন্তর প্রমুখ।

 

স/শা